‘সৌদি আরব মুসলিম বিশ্বের সঙ্গে বিশ্বাসঘাতকতা করেছে’ -খামেনি

"এটা অবশ্যই ইসলামিক উম্মাহ ও মুসলিম বিশ্বের প্রতি চরম বিশ্বাসঘাতকতা"

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ইরানের শীর্ষ ধর্মীয় নেতা আয়াতুল্লাহ আলি খামেনি বলেছেন, যুক্তরাষ্ট্র এবং ইসরায়েলের সঙ্গে সুসম্পর্ক স্থাপন করে ‘সৌদি আরব মুসলিম বিশ্বের সঙ্গে বিশ্বাসঘাতকতা করেছে’।

আল-জাজিরার এক খবরে বলা হয়, ইরানের শীর্ষ ধর্মীয় নেতা আয়াতুল্লাহ আলি খামেনি বলেছেন যে, যুক্তরাষ্ট্র ও ইসরায়েলের সঙ্গে সুসম্পর্ক স্থাপন করে ‘সৌদি আরব মুসলিম বিশ্বের সঙ্গে বিশ্বাসঘাতকতা করেছে’। খামেনির অফিসিয়াল ওয়েবসাইটে প্রকাশিত এক বিবৃতিতে, ১৬ জানুয়ারি তেহরানে অনুষ্ঠিত ইসলামিক দেশগুলোর সংসদ প্রতিনিধিদের এক সম্মেলনে তিনি এই কথা বলেন।

জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসেবে মার্কিন স্বীকৃতির বিষয়ে আয়াতুল্লাহ আলি খামেনি বলেন, “পবিত্র এই নগরী নি:সন্দেহে ফিলিস্তিনের রাজধানী। কিন্তু ওয়াশিংটন এই পদক্ষেপের ফলাফল ভোগ করবে না।”

ওই বিবৃতিতে খামেনি অভিযোগ করে বলেন, যুক্তরাষ্ট্র ও ইহুদিরাষ্ট্রপন্থীদের সাহায্য করছে সৌদি আরব। তিনি বলেন যে, “এটা অবশ্যই ইসলামিক উম্মাহ ও মুসলিম বিশ্বের প্রতি চরম বিশ্বাসঘাতকতা।” খামেনি তার বক্তৃতার অপর এক অংশে বলেন, “আমাদের সঙ্গে যেসব রাষ্ট্র প্রকাশ্যে শত্রুতা করেছে আমরা তাদের সঙ্গেও ভ্রাতৃসুলভ আচরণ করতে প্রস্তুত।”

দীর্ঘদিন ধরেই শিয়া প্রধান মুসলিম দেশ ইরান ও সুন্নী প্রধান মুসলিম দেশ সৌদি আরব একে অপরের প্রতিদ্বন্দ্বি হিসেবে আচরণ করে চলেছে। সৌদি আরব যুক্তরাষ্ট্রের অন্যতম প্রধান মিত্র। গত বছরের নভেম্বরে ইসরায়েলের একজন ক্যাবিনেট মন্ত্রীও বলেছেন, সৌদি আরবের সঙ্গে তাদের দারুণ সম্পর্ক রয়েছে।

উল্লেখ্য, ইসরায়েলকে জাতিরাষ্ট্র হিসেবে এখন পর্যন্ত স্বীকৃতি দেয়নি ইরান।

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...