The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

স্যামসাংয়ের বাজার দখল করতে চলেছে শাওমি!

শাওমির ফোনের দামের সহজলভ্যতা এবং বাজারজাতের কার্যকর কৌশলের কারণে বিশ্বের অন্যতম বড় বড় স্মার্টফোন বাজারে নেতৃত্ব দিতে সক্ষম হয়েছে

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ স্যামসাংয়ের বাজার দখল করতে চলেছে শাওমি! খুব কম সময়ের মধ্যে গ্রাহকদের কাছে জনপ্রিয় হয়ে উঠেছে নতুন এই চীন ভিত্তিক মোবাইল কোম্পানি শাওমি।

স্যামসাংয়ের বাজার দখল করতে চলেছে শাওমি! 1

স্মার্টফোন বাজারে স্যামসাংকে হটিয়ে এক নম্বরে স্থান করে নিতে চলেছে চীন ভিত্তিক মোবাইল কোম্পানি শাওমি। দক্ষিণ কোরিয়া ভিত্তিক স্যামসাং মোবাইল গত ৬ বছরের মধ্যে এই প্রথম তাদের সিংহাসনটি হারাতে বসেছে। ২০১৭ সালের শেষ প্রান্তিকের ডাটা বিশ্লেষণ করে ভারতের দুইটি গবেষণা ফার্ম এই তথ্য দিয়েছে।

কাউন্টারপয়েন্ট রিসার্চের গবেষক তরুণ পাঠক জানিয়েছেন, শাওমির ফোনের দামের সহজলভ্যতা এবং বাজারজাতের কার্যকর কৌশলের কারণে বিশ্বের অন্যতম বড় স্মার্টফোন মার্কেট ভারতসহ বিশ্বের বিভিন্ন বাজারে নেতৃত্ব দিতে সক্ষম হয়েছে।

ভারতের কথা উল্লেখ করে এতে বলা হয়, মাত্র ৩ বছর পূর্বে বাজারে প্রবেশ করা এই চীনা মোবাইল কোম্পানিটির মূলধন এখন ১০০ বিলিয়ন ডলারের কাছাকাছি।

গত বছরের চতুর্থ মাত্রিকে ভারতে শাওমির মার্কেট শেয়ার ২৫ শতাংশ দাঁড়ায়, যেখানে স্যামসাংয়ের ২৩ শতাংশ, লেনোভো, ওপো ও ভিভো প্রত্যেকেই ৬ শতাংশ করে মার্কেট শেয়ার নিয়ে তাদের পেছনেই অবস্থান করছে।

অপরদিকে ক্যানালিস নামক একটি রিসার্চ ফার্ম জানিয়েছে, গতবছরের শেষ প্রান্তিকে শাওমি ৮২ লাখ স্মার্টফোন বাজারজাত করেছে যেখানে স্যামসাংয়ের ফোন সংখ্যা মাত্র ৭৩ লাখ।

ক্যানালিসের বিশ্লেষক রুশাভ দোশী জানান যে, স্যামসাংয়ের এই বাজার পতনের মূল কারণ হলো অল্প পয়সায় স্মার্টফোন বাজারে আনতে না পারা। সে কারণে কম খরচে ফোন কিনতে আগ্রহী ক্রেতাদের তারা হারাচ্ছে।

যদিও স্যামসাং এক বিবৃতি জানিয়েছে, জার্মান ভিত্তিক রিসার্চ ফার্ম জিএফকে এর হিসাব মতে তারা এখনও ভারতের বাজারে শীর্ষস্থানে অবস্থান করছে। তবে শাওমির পক্ষ হতে কোনো অফিসিয়াল মতামত দেওয়া হয়নি বলে প্রকাশিত ওই রিপোর্টে উল্লেখ করা হয়।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...