এবার স্মার্টঘড়ি জানাবে ডায়াবেটিসের লক্ষণ!

পরীক্ষায় যাদের ডায়াবেটিস রয়েছে এবং যাদের নেই- পার্থক্য করার ক্ষেত্রে অ্যাপল ওয়াচ ৮৫ শতাংশ সফল হয়েছে বলে জানানো হয়

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বর্তমান সময়ে ঘরে ঘরে ডায়াবেটিস রোগির সংখ্যা বৃদ্ধি পাওয়ায় ডায়াবেটিস নিয়ে মানুষের যেনো চিন্তার অন্ত নেই। মিষ্টি জাতীয় কোনো কিছু খাওয়ার সময় ইতস্ততা করতে হয়। তবে এবার চিন্তার কিছু নেই। কারণ এবার স্মার্টঘড়ি জানাবে ডায়াবেটিসের লক্ষণ!

আপনি এখন থেকে ইচ্ছে করলেই ডায়াবেটিসের প্রাথমিক লক্ষণ শনাক্ত করতে পারবেন ঘরে বসেই। এই সুযোগটি করে দেবে ‘অ্যাপল ওয়াচ’ নামে অ্যাপলের স্মার্টঘড়ি। কার্ডিওগ্রাম নামের প্রতিষ্ঠান তাদের একটি সফটওয়্যার ব্যবহার করে ‘অ্যাপল ওয়াচ’ এর সাহায্যে হৃৎস্পন্দনের হার সংগ্রহ করে চালানো পরীক্ষার ফলাফল সম্প্রতি প্রকাশিত হয়েছে।

গবেষকরা সানফ্রান্সিসকোর ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের সঙ্গে যুক্ত হয়ে কার্ডিওগ্রাম ডিপহার্ট নিউরাল নেটওয়ার্ক ব্যবহার করে এই পরীক্ষাটি চালিয়েছেন। পরীক্ষায় যাদের ডায়াবেটিস রয়েছে এবং যাদের নেই- পার্থক্য করার ক্ষেত্রে অ্যাপল ওয়াচ ৮৫ শতাংশ সফল হয়েছে বলে জানানো হয়।

এই পরীক্ষাটি চালানোর ক্ষেত্রে ১৪ হাজার ১১ জন অংশগ্রহণকারীদের ২০ কোটিরও বেশি সেন্সর ব্যবহার করেছে কার্ডিওগ্রাম। অংশগ্রহণকারীরা তাদের অ্যাপল ওয়াচ কিংবা অ্যান্ড্রয়েডের ওয়্যার যন্ত্রের সঙ্গে কার্ডিওগ্রাম অ্যাপটি ব্যবহার করেন। এ দিয়ে হৃৎস্পন্দনের হার, চলাফেরার জন্য কত কদম ফেলা হয়েছে ও প্রাসঙ্গিক কিছু তথ্যের সমন্বয়ে চূড়ান্ত ফল নির্ধারণ করা হয়।

প্রচলিত পদ্ধতিতে শনাক্ত করার ক্ষেত্রে শর্করা নির্ণয়ের যন্ত্র প্রয়োজন হওয়ায় ডায়াবেটিসের প্রাথমিক অবস্থা অধিকাংশ সময়ই বোঝা যায় ও নির্ণয় করা যায় না। তবে কার্ডিওগ্রামের ডিপহার্টের মতো ‘অ্যাপল ওয়াচ’ ও কৃত্রিম বুদ্ধিমত্তাভিত্তিক অ্যালগরিদম ব্যবহার করে ব্যবহারকারীদের সতর্কসংকেত জানানোর কথা। তাতে তাদের স্বাস্থ্যসংক্রান্ত কোনো সমস্যা রয়েছে। যে কারণে ব্যবহারকারী প্রয়োজনীয় পদক্ষেপ নিতে পারবেন।

হৃৎপিণ্ডের সঙ্গে স্নায়ুতন্ত্রের মাধ্যমে অগ্ন্যাশয় যুক্ত থাকার কারণে হৃৎস্পন্দনের অস্বাভাবিকতা থেকে ডায়াবেটিসের লক্ষণ শনাক্ত করা সম্ভব হয়। যে কারণে ‘অ্যাপল ওয়াচ’ এর মতো পরিধেয় যন্ত্রে সেন্সরের মাধ্যমে উচ্চরক্তচাপ, নিদ্রাহীনতা ও হৃৎপিণ্ডজনিত রোগ নির্ণয় করার মতো যথেষ্ট সম্ভাবনাও রয়েছে বলে ওই রিপোর্টে উল্লেখ করা হয়েছে।

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...