The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

এবার অপরাধীকে শনাক্ত করবে সানগ্লাস!

চীনে বাণিজ্যিকভাবে অত্যন্ত জনপ্রিয় হয়ে উঠছে চেহারা শনাক্ত করার প্রযুক্তি

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ অপরাধীকে শনাক্ত করার জন্য আর বেগ পেতে হবে না। এবার অপরাধীকে শনাক্ত করবে সানগ্লাস! চীনে বর্তমানে বাণিজ্যিকভাবে জনপ্রিয় হয়ে উঠছে চেহারা শনাক্ত করার এই প্রযুক্তিটি।

এবার অপরাধীকে শনাক্ত করবে সানগ্লাস! 1

সংবাদ মাধ্যমের খবরে জানা গেছে, বর্তমানে চীনে বাণিজ্যিকভাবে অত্যন্ত জনপ্রিয় হয়ে উঠছে চেহারা শনাক্ত করার প্রযুক্তি। অপরাধীদের চেহারা শনাক্ত করার জন্য নতুন এই প্রযুক্তিটি ব্যবহার করছে পুলিশ। তারা বিশেষ ধরণের সানগ্লাস পরে রাস্তায় বের হচ্ছেন, যা কয়েক সেকেন্ডের মধ্যে অপরাধীকে শনাক্ত করতে সক্ষম।

জানা গেছে, এইসব স্মার্ট সানগ্লাস একটি ডেটাবেজের সঙ্গে সংযুক্ত, যে কারণে খুব দ্রুত অপরাধীদের ধরতে সক্ষম হচ্ছে পুলিশ। সম্প্রতি চীনের ঝেংডু প্রদেশের পুলিশ এই সানগ্লাস পরে ব্যস্ততম একটি রেল স্টেশন হতে ৭ জন অপরাধীকে শনাক্ত করতে সমর্থ হয়। তারা মানবপাচারসহ বিভিন্ন অপরাধের সঙ্গে জড়িত ছিল।

চীনে নববর্ষের ছুটিকে কেন্দ্র করে অপরাধী শনাক্তের নতুন এই উদ্যোগ নেওয়া হয়। এক্ষেত্রে ফেসিয়াল রিকগনিশন টেকনোলজির সহায়তা নিয়েছে পুলিশ। বিশেষ এই সানগ্লাস পরে রেল স্টেশনের প্রবেশ পথে চারজন পুলিশ অপরাধীকে শনাক্ত করেছে। এই স্মার্ট সানগ্লাসগুলোতে একটি ক্যামেরা সংযুক্ত করা রয়েছে, যার মাধ্যমে প্রত্যেক যাত্রীর চেহারার ছবি তুলে তাৎক্ষণাত পুলিশ হেডকোয়ার্টারের ডেটাবেজে পাঠানো হয়। এই প্রক্রিয়ায় সন্দেহভাজনদের নাম, লিঙ্গ, ঠিকানাসহ সব তথ্য যাচাই করা হয়ে থাকে। কিছুক্ষণের মধ্যেই আবার অফিসারের কাছে সেসব তথ্য পৌঁছে দেওয়া হয়। এমনকি সন্দেহভাজন ফেরারি আসামী কি না, সে কোন হোটেলে উঠেছে এমন সবরকম তথ্যও জানাতে সক্ষম এই স্মার্ট সানগ্লাসটি।

চীনে লুনার নিউ ইয়ারে একটি স্থান হতে অন্য স্থানে অসংখ্য মানুষ ভ্রমণ করে থাকেন। গত ১ ফেব্রুয়ারি হতে শুরু হওয়া এই মৌসুমে (৪০ দিনে) অন্তত ৩৯০ মিলিয়ন লোক ট্রেনে ভ্রমণ করবে বলে জানা গেছে। সম্প্রতি চীন সমগ্র দেশজুড়ে ডিজিটাল নজরদারি শুরু করেছে। এই স্মার্ট সানগ্লাস তারই একটি অংশ হিসেবে বিবেচিত হচ্ছে। মানুষের ছবি, চোখ এবং হাতের আঙ্গুলের ছাপ পরীক্ষা করে সন্ত্রাসী কিংবা আসামী ধরার প্রক্রিয়া দেশটিতে বর্তমানে চলমান রয়েছে।

জানা গেছে, দ্রুত বেড়ে চলা প্রযুক্তিগত উন্নতির সুবাদে চীনে ব্যায়ামাগার, রেস্তোরাঁ এমনকি পাবলিক টয়লেটেও বাণিজ্যিকভাবে চেহারা শনাক্তের প্রযুক্তি ব্যবহৃত হয়ে আসছে। ব্যাংকগুলোও ক্যাশ মেশিনে কার্ডের পরিবর্তে চেহারা শনাক্তের প্রযুক্তি ব্যবহার করছে। অবশ্য এই ধরণের চেহারা শনাক্তের প্রযুক্তি মানবাধিকার সংগঠন এবং সচেতন মহলের কাছে তীব্রভাবে সমালোচিতও হচ্ছে। গত মাসে চীনের একটি মুসলিম অধ্যুষিত প্রদেশ জিনজিয়াংয়ে এই চেহারা শনাক্তের প্রযুক্তি ব্যবহার করায় ব্যাপক সমালোচনা শুরু হয় বিষয়টি নিয়ে।

Loading...