পিডিএফ ফাইল কীভাবে এডিট করতে হয় তা জেনে নিন

কাজের প্রয়োজনে কখনও কখনও পিডিএফ ফাইলটি সম্পাদনের প্রয়োজন পড়ে

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ আমরা জানি পিডিএফ ফাইল এডিট (সংশোধন) করা যায় না। তবে পিডিএফ ফাইলও এডিট করা যায়। কীভাবে এডিট করতে হয় তা আজ জেনে নিন।

কোনো ডকুমেন্ট পাঠাতে গেলে পিডিএফ ফাইল ব‍্যবহার করতে হয়। কাজের প্রয়োজনে কখনও কখনও পিডিএফ ফাইলটি সম্পাদনের প্রয়োজন পড়ে।

তবে অনেক পিডিএফ পড়ার সফটওয়‍্যারের ফ্রি সংস্করণে পিডিএফ ফাইল এডিট (সম্পাদন) করা যায় না। আপনার কম্পিউটার যদি কোনো পিডিএফ রিডার ইন্সটল করা না থাকে তাহলে কিছুটা বিপাকেতো পড়তেই হয়। নতুন করে সফটওয়‍্যার ইন্সটলের ঝামেলা তো রয়েছেই।

তবে আপনি গুগল ড্রাইভ ব্যবহার করে খুব সহজেই পিডিএফ ফাইল সম্পাদন করে নিতে পারেন। আজ জেনে নিন কীভাবে এই কাজটি করতে হয়।

প্রথমে আপনি যে পিডিএফ ফাইলটি সম্পাদন করতে চান, গুগল ড্রাইভে গিয়ে সেটি আপলোড করতে হবে। ফাইলটি আপলোড হয়ে গেলে, গুগল ড্রাইভ হতে ফাইলের উপর মাউস রেখে রাইট ক্লিক করতে হবে। তারপর ‘open with’ অপশনে ক্লিক করে ‘google docs’ এ ক্লিক করুন।

কিছু সময় পর পিডিএফ ফাইলটির গুগল ডক চালু হয়ে যাবে। সেখান থেকে প্রয়োজন মতো আপনি সম্পাদন করতে পারবেন। সম্পাদন শেষে ফাইলটি পিডিএফ কিংবা ডক ফরম‍্যাটে সংরক্ষণও করতে পারবেন।

আপনি ইচ্ছে করলে ঠিক এভাবেই গুগল ড্রাইভের মাধ‍্যমে পিডিএফ ফাইল এডিট করে নিতে পারেন। তবে এই প্রক্রিয়ায় কোনো ছবি সম্বলিত টেক্সট পিডিএফ ফাইল সম্পদন করা যায় না।

Advertisements
Loading...