হুয়াওয়ের ফোন না কেনার পরামর্শ দিয়েছে মার্কিন ৬ গোয়েন্দা সংস্থা!

সিনেট ইন্টেলিজেন্স কমিটির এক শুনানিতে তারা এই আহ্বান

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ চীনা স্মার্টফোন নির্মাতা হুয়াওয়ের ফোন না কিনতে যুক্তরাষ্ট্রের নাগরিকদের প্রতি আহ্বান জানিয়েছেন মার্কিন গোয়েন্দা সংস্থা প্রধান!

সিএনবিসির খবরে বলা হয়, চীনা স্মার্টফোন নির্মাতা হুয়াওয়ের স্মার্টফোন না কিনতে যুক্তরাষ্ট্রের নাগরিকদের প্রতি আহ্বান জানিয়েছেন দেশটির ৬ গোয়েন্দা সংস্থার প্রধান। গত মঙ্গলবার সিনেট ইন্টেলিজেন্স কমিটির এক শুনানিতে তারা এই আহ্বান জানিয়েছেন।

খবরে জানা গেছে, শুনানির সময় চীনা টেলিকম সরঞ্জাম নির্মাতা হুয়াওয়ে এবং জেডটিইকে নিয়ে সন্দেহ প্রকাশ করেছেন সিআইএ, এফবিআই, এনএসএসহ ৬টি গোয়েন্দা সংস্থার প্রধান। এসব প্রতিষ্ঠানের ডিভাইস কিংবা সরঞ্জাম ব্যবহার করলে তথ্য চুরির আশঙ্কা করেছেন তারা। সে কারণে দেশটির নাগরিকদের চীনা প্রতিষ্ঠানের স্মার্টফোন না কিনতে পরামর্শ দিয়েছেন তারা।

এফবিআইয়ের পরিচালক ক্রিস রে শুনানিতে অংশ নিয়ে বলেছেন, আমাদের টেলিযোগাযোগ খাতে এমন কোনো বিদেশী প্রতিষ্ঠানের প্রবেশ করতে দেওয়া উচিত হবে না, যাদের ওপর সেই দেশটির সরকারের প্রভাব রয়েছে।

হুয়াওয়ের এক মুখপাত্র বলেছেন, বিশ্বের প্রায় ১৭০টি দেশের সরকার এবং গ্রাহকের আস্থা অর্জন করেছে হুয়াওয়ে। অন্য প্রতিষ্ঠানের মতো তাদের পণ্যে বড় ধরনের সাইবার নিরাপত্তার ঝুঁকিও নেই।

উল্লেখ্য, এটিঅ্যান্ডটির হাত ধরে মার্কিন বাজারে প্রবেশের চেষ্টা করছে হুয়াওয়ে। শেষ পর্যন্ত সেটি সম্ভব হয়নি। গত মাসে হুয়াওয়ের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) রিচার্ড ইয়ু মার্কিন ফোন সরবরাহকারী প্রতিষ্ঠানের বিরুদ্ধে পক্ষপাতের অভিযোগ তোলেন। তিনি বলেছেন, বিক্রেতা প্রতিষ্ঠানগুলো ক্রেতাদের পছন্দ অনুযায়ী ফোন বিক্রি করছে না। অপরদিকে মার্কিন আইনপ্রণেতারা চীনা প্রতিষ্ঠানের সঙ্গে সকল চুক্তি বাতিলের জন্য এটিঅ্যান্ডটির প্রতি আহ্বান জানিয়েছেন বলে সংবাদ মাধ্যমের খবরে উল্লেখ করা হয়।

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...