ভাষা শহীদদের প্রতি জাতির গভীর শ্রদ্ধা

দেশমাতৃকার টানে মাতৃভাষার জন্য প্রাণ উৎসর্গ করার এমন নজির বিশ্বে আর কোথাও নেই

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ভাষা শহীদদের প্রতি গভীর শ্রদ্ধা জানিয়ে আজ পালিত হচ্ছে মহান একুশে। আজ অমর একুশে ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস।

আজকের এই দিনে মাতৃভাষার জন্য সালাম, রফিক, বরকত, জব্বারসহ আরও অনেক নাম না জানা ছাত্র-জনতা ১৯৫২ সালের এই দিন ২১ ফেব্রুয়ারি শহীদ হয়েছিলেন।

দেশমাতৃকার টানে মাতৃভাষার জন্য প্রাণ উৎসর্গ করার এমন নজির বিশ্বে আর কোথাও নেই। ১৯৫২ সালের ২১ ফেব্রুয়ারির সেই বিয়োগান্ত ঘটনা সমগ্র বিশ্ববাসীকে এখনও নাড়া দেয়। যে কারণে আজ বিশ্ববাসী আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে এই দিনটি পালন করে আসছে।

১৯৫২ সালের এই দিনে‘রাষ্ট্রভাষা বাংলা চাই’ শ্লোগানে মুখরিত হয়েছিলো রাজধানীর মেডিক্যাল কলেজ এলাকা। পুলিশের গুলিতে রাজপথ রঞ্জিত হয়েছিলো সেদিন। এদেশের দামাল ছেলেরা মাতৃভাষার জন্য অকাতরে প্রাণ উৎসর্গ করেছিলেন এইদিনটিতে। তাঁদের আত্মত্যাগ জাতি চিরদিন শ্রদ্ধাভরে স্মরণ করবে।

রাত ১২.০১ মিনিটে কেন্দ্রীয় শহীদ মিনারে প্রথমে রাষ্ট্রপতি আবদুল হামিদ ও তারপর প্রধানমন্ত্রী শেখ হাসিনা, স্পীকার ড. শিরিন শারমিন চৌধুরি, তিন বাহিনী প্রধান, সংসদে বিরোধী দলীয় নেতা রওশন এরশাদ শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করেন। তাঁদের পুষ্পমাল্যদানের মধ্যদিয়ে সূচনা হয় বিশেষ এই দিনটির। এরপর রাজনৈতিক দলসহ সর্বস্তরের জনগণ কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পস্তবল অর্পন করেন।

রাষ্ট্রপতি আবদুল হামিদ, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও সংসদে বিরোধী দলীয় নেতা রওশন এরশাদ পৃথক পৃথক বাণী দিয়ে জাতির সূর্য সন্তানদের শ্রদ্ধা জানিয়েছেন।

বায়ান্নর মহান ভাষা আন্দোলনের এই দিনটিতে ভাষার জন্য আত্মবলিদানকারীদের জানাই গভীর শ্রদ্ধাঞ্জলি। আমরা তাঁদের রুহের মাগফিরাত কামনা করছি।

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...