দ্বিতীয়বারের মতো চাঁদে যান পাঠাচ্ছে ভারত

ভারতের ওই অভিযানে চাঁদের কক্ষপথে ঘোরার জন্য থাকবে একটি অরবিটার মহাকাশযান

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ এই বছরের মার্চ অথবা এপ্রিল মাসের মধ্যেই ভারত দ্বিতীয়বারের মতো চাঁদে যান পাঠাচ্ছে। ওই অভিযানে চাঁদের কক্ষপথে ঘোরার জন্য একটি অরবিটার মহাকাশযান থাকবে।

সংবাদ মাধ্যমের খবরে জানা যায়, ভারতের ওই অভিযানে চাঁদের কক্ষপথে ঘোরার জন্য থাকবে একটি অরবিটার মহাকাশযান। সেইসঙ্গে থাকবে চাঁদের মাটিতে নামার জন্য একটি ‘ল্যান্ডার’ এবং চাঁদের মাটিতে নেমে ঘোরাফেরার জন্য একটি ‘রোভার’ থাকবে। ‘জিএসএলভি-এমকে-টু’ রকেটের মাধ্যমে ‘চন্দ্রযান-২’কে পাঠানো হবে চাঁদের দেশে।

জানা গেছে, সব মিলিয়ে দ্বিতীয়বার ইতিহাস ছোঁয়ার জন্য ভারতের মহাকাশ গবেষণা সংস্থা ইসরোর খরচ হবে প্রায় ৮০০ কোটি টাকা! যা হলিউডের বিজ্ঞানভিত্তিক ছবি ‘ইন্টারস্টেলার’ তৈরির খরচের থেকেও অনেকটা কম! ২০১৪ সালে তৈরি হয় ইন্টারস্টেলার। সে সময় ওই ছবি তৈরি করতে খরচ হয়েছিল ১ হাজার ৬২ কোটি টাকা। অর্থাৎ ২৬২ কোটি টাকা কমেই হবে এবারের ‘চন্দ্রযান-২’ এর অভিযান।

কেবলমাত্র ‘চন্দ্রযান-২’ নয়, অপেক্ষাকৃত অনেক কম খরচে ‘চন্দ্রযান-১’ এর মিশন শেষ হয়েছিলো ইসরোর। হলিউডি ছবি ‘গ্রাভিটি’র থেকেও কম পড়েছিল ওই মিশনের খরচ। ২০১৩ সালে ‘গ্রাভিটি’ তৈরিতে খরচ পড়েছিল ৬৪৪ কোটি টাকা। সেখানে ‘চন্দ্রযান-১’ এ মোট খরচ পড়েছিল মাত্র ৪৭০ কোটি!

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...