একটি সুন্দর পাখি দেশি শুমচা

সোনালী পীতাব বুক, সবুজ নীল মিশ্রণের পিঠ এই পাখিটিকে দিয়েছে প্রকৃতির সব সৌন্দর্য্যই

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ শুভ সকাল। সোমবার, ২ এপ্রিল ২০১৮ খৃস্টাব্দ, ১৯ চৈত্র ১৪২৪ বঙ্গাব্দ, ১৪ রজব ১৪৩৯ হিজরি। দি ঢাকা টাইমস্ -এর পক্ষ থেকে সকলকে শুভ সকাল। আজ যাদের জন্মদিন তাদের সকলকে জানাই জন্মদিনের শুভেচ্ছা- শুভ জন্মদিন।

যে পাখিটি আপনারা দেখছেন সেটিকে বলে দেশি শুমচা। এর ইংরেজি নাম Indian Pitta (Pitta brachyura) যা Pittidae।

আমাদের দেশের এক অনিন্দ্য সুন্দর পাখি হলো এই দেশি শুমচা। লাল পেট, সোনালী পীতাব বুক, সবুজ নীল মিশ্রণের পিঠ এই পাখিটিকে দিয়েছে প্রকৃতির সব সৌন্দর্য্যই। সাদা গলার উপর চোখের কালো কাজলের দাগ একে আরও মোহনীয় করে তুলেছে। পাখিটি খুব বড় নয়, মাত্র ৫৫ গ্রাম ওজনের এই পাখিটি সত্যিই এক অতুলনীয়। এই পাখির ইংরেজি নাম Indian Pitta (Pitta brachyura) যা Pittidae এরা গোত্র বা পরিবারের অন্তর্গত।

এই পাখি স্বচোক্ষে দেখেছেন এই রকম ভাগ্যবান বাংলাদেশী খুব বেশি নেই। এটি বাংলাদেশের দুর্লভ পরিযায়ী পাখি হিসেবে অধিক পরিচিত। গাজীপুরের শালবনে বর্ষা এবং শরতে দেখতে পাওয়া যায় এই পাখি। এ ছাড়াও টাঙ্গাইল, শেরপুর, দিনাজপুরের শালবনেও অনেক সময় দেখা যায় এই পাখি।

এই পাখিরা সাধারণত মাটিতে ঝোপে-জঙ্গলে বিচরণ করে কীট পতঙ্গ জাতীয় খাবার খেয়ে জীবন ধারণ করে। বিশ্রাম নিতে এরা নিচু ডালে বসে ও হুয়িট-হুয়িও.. শব্দ করে ডাকতে থাকে।

ছবি ও তথ্য: http://allbirdhere.blogspot.com এর সৌজন্যে।

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...