মোবাইলের হারানো ডাটা উদ্ধার করার পদ্ধতি জেনে নিন

গুরুত্বপূর্ণ কোনও ডাটা হারিয়ে ফেললে খুব সহজেই তা যে কোনও একটি থার্ড পার্টি অ্যাপ ব্যবহার করে তা উদ্ধার করতে পারবেন

Information concept: computer keyboard with word Data Recovery, selected focus on enter button background, 3d render

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ আমরা অনেক সময় মোবাইলের ডাটাক হারিয়ে ফেলি। তখন ক্ষোভে নিজের মাথার চুল ছিড়তে ইচ্ছা করে। তবে এখন থেকে আর সেই চিন্তা নেই। মোবাইলের হারানো ডাটা উদ্ধার করা সম্ভব। সেই পদ্ধতি আজ জেনে নিন।

হারিয়ে যাওয়া তথ্য, ছবি ইত্যাদি উদ্ধারে নতুন নতুন প্রযুক্তি যুক্ত হচ্ছে প্রতিনিয়ত। আপনি আপনার ফোনের গুরুত্বপূর্ণ কোনও ডাটা হারিয়ে ফেললে খুব সহজেই তা যে কোনও একটি থার্ড পার্টি অ্যাপ ব্যবহার করে তা উদ্ধার করতে পারবেন। অনলাইনে এই ধরনের শত শত থার্ড পার্টি অ্যাপ রয়েছে।

হারিয়ে যাওয়া ছবি কীভাবে উদ্ধার করবেন

অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম চালিত ডিভাইসগুলোর মুছে যাওয়া ছবি ও ভিডিও উদ্ধার করতে প্লে স্টোর হতে ডিস্কডিগ্গার বা ডিলেটেড ফটো রিকভারি নামে একটি থার্ড পার্টি অ্যাপ ডাউনলোড করতে হবে। সম্প্রতি মুছে ফেলা ফাইলগুলো ফিরে পেতে আপনার ডিভাইসটি স্ক্যাণ করার জন্য এই অ্যাপটি আপনি ব্যবহার করতে পারেন।

আইফোন ইউজারদের জন্যে এই কাজটি খুব সহজ। কারণ আইফোনের সর্বশেষ সংস্করণটির ফটো অ্যাপে ডিলেটেড ফটো নামে পৃথক একটি ফোল্ডারই রয়েছে যেখানে সাম্প্রতিক সময় মুছে ফেলা আইটেমগুলো ৩০ দিন পর্যন্ত সংরক্ষিতই থাকে। তবে আপনি যদি স্থায়ীভাবে কিছু মুছে ফেলতে চান সেক্ষেত্রে হারিয়ে ফেলা তথ্য উদ্ধার করতে আপনাকে আই ক্লাউড কিংবা আই টিউনস ব্যবহার করতে হবে।

হারিয়ে যাওয়া টেক্সট ও কন্টাক্ট উদ্ধার

হারিয়ে যাওয়া টেক্সট, কন্টাক্ট লিস্ট, এমনকি আপনার ডিভাইস হতে মুছে যাওয়া ছবিগুলো উদ্ধার করতে অ্যান্ড্রয়েড ডাটা রিকভারি অ্যাপ্ আপনাকে বিশেষভাবে সাহায্য করবে। এগুলো সব ধরনের অ্যান্ড্রয়েড ডিভাইসেই কার্যকরি। গুগল প্লে স্টোর হতে এটি বিনামূল্যে ডাউনলোড করা সম্ভব।

অ্যাপল এক্ষেত্রে আরও একধাপ এগিয়ে আছে। অ্যাপল সব সময় চেষ্টা করে থাকে তাদের আইফোন ইউজারদের যেনো এসব মৌলিক বিষয়গুলোর জন্য যাতে থার্ড পার্টি অ্যাপের ওপর নির্ভর করতে না হয়। তাই আপনি যদি আইফোন ইউজার হয়ে থাকেন তাহলে কোনও কারণে কন্টাক্ট লিস্ট ও টেক্সটের মতো গুরুত্বপূর্ণ কোনও তথ্য হারিয়ে গেলে আপনাকে আই টিউনসে গিয়ে ফোনের ওপরের ডানদিকের কোণায় আপনাকে ক্লিক করতে হবে। অর্থাৎ ব্যাকআপ অপশনটিতে আপনাকে ক্লিক করতে হবে। এটি করলে আপনার আইওএস ডিভাইসটিতে আইটিউনে ব্যাকআপ হিসেবে থাকা সকর কন্টাক্ট লিস্ট ও টেক্সটগুলোগুলো উদ্ধার হবে।

আরেকটি বিকল্প হলো আই ক্লাউড ব্যবহার করা। আপনার অ্যাপল আইডি ও পাসওয়ার্ড ব্যবহার করে আপনার আই ক্লাউড অ্যাকাউন্টে লগ ইন করুন। তারপর আপনি টেক্সট আইকনে ক্লিক করুন। এখানে আপনি আপনার ফোনে যেসব টেক্সট উদ্ধার করতে চান তা বেছেও নিতে পারেন। পরবর্তীকালে, আইফোন সেটিংসে যান ও টেক্সট আইকন রাখুন-এ ক্লিক করুন। তারপর টেক্সট চালু করুন ও আপনার স্ক্রিনে পপ হয়ে গেলে তখন ‘মার্জ’ -এ ক্লিক করুন।

তাই ডাটা হারানো নিয়ে এখন থেকে আর আপনাকে কোনো রকম দুশ্চিন্তা করতে হবে না। এভাবে আপনি হারিয়ে যাওয়া ডাটা উদ্ধার করতে পারবেন খুব সহজেই।

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...