The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

গিনেস বুকে বাংলাদেশের কিছু রেকর্ড

অন্যান্য দেশের মত বাংলাদেশেরও কিছু রেকর্ড স্থান পেয়েছে এই বইটিতে

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ গিনেস বুক অব ওয়ার্ল্ড নামের এই বইটি প্রথম প্রকাশিত হয় ১৯৫৫ সালের ২৭ ই আগোস্ট। প্রতিবছর বিশ্বের সমস্ত দেশের মধ্যে সর্বোচ্চ বা সর্বনিম্ন বিবেচনা করে বিভিন্ন রেকর্ড সমূহ এই বইটিতে রেকর্ড করে রাখা হয়। অন্যান্য দেশের মত বাংলাদেশেরও কিছু রেকর্ড স্থান পেয়েছে এই বইটিতে। তার মধ্যে কিছু রেকর্ড সম্পর্কে আজ আমরা জানবো।

 

দীর্ঘ চলন্ত সাইকেলের সারিঃ

বিজয় দিবস উপলক্ষে গত ১৬ ডিসেম্বর, ২০১৬ তে বিশ্বের সবচেয়ে  বড় এক লাইনে চলন্ত সাইকেলের সারির বিশ্ব রেকর্ড করে বাংলাদেশ। বিডি সাইক্লিস্টস্ নামে বাংলাদেশের একটি সংগঠন এর উদ্যোগে ১,১৮৬ টি সাইকেল এতে অংশগ্রহন করে।

রিকশার নগরীঃ

রিকশার নগরী হিসেবে গিনেস বুক অব ওয়ার্ল্ডে স্থান পেয়েছে রাজধানী ঢাকা। পৃথিবীর সবচেয়ে বেশি রিকশা চলাচল করে ঢাকায়। ঢাকার প্রায় ৪০% যাতায়াতের জন্য ব্যবহার করা হয় এই রিকশা। রাজধানী ঢাকায় প্রায় পাঁচ লক্ষাধিক রিকশা চলাচল করে। ২০১৫ সালে গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডসে রিকশার নগরী হিসেবে স্থান পায় ঢাকা।

লাখো কণ্ঠে জাতীয় সঙ্গীতঃ

এক সঙ্গে সবচেয়ে বেশি কণ্ঠে জাতীয় সঙ্গীত গেয়ে গিনেস বুকে নাম লেখায় বাংলাদেশ। ২০১৪ সালে জাতীয় প্যারেড গ্রাউন্ডে স্বাধীনতা দিবস উপলক্ষে ২ লাখ ৫৪ হাজার ৬৮১ জন এক সঙ্গে জাতীয় সঙ্গীত গেয়ে বিশ্ব বাসীকে তাক লাগিয়ে দেয়।

হাত ধোয়া রেকর্ডঃ

২০০৯ সালের ১৫ অক্টোবর বিশ্ব হাত ধোয়া দিবসে একসঙ্গে বিশ্বের সবচেয়ে বেশি মানুষের হাত ধোয়ার বিশ্বরেকর্ড গড়ে বাংলাদেশ। ইউনিসেফ, লাইফবয়, ব্র্যাকসহ সহযোগী সংস্থার উদ্যোগে ৫২ হাজার ৯৭০জন মানুষ এই আয়োজনে অংশ গ্রহন করেছিল।

সবচেয়ে বড় মানবশিকলঃ

২০০৮ সালে বাংলাদেশ আওয়ামী লীগ টেকনাফ থেকে তেঁতুলিয়া পর্যন্ত এক হাজার ৫০ কিলোমিটার এলাকা হাতে হাত রেখে বিশ্বের সবচেয়ে বড় মানবশিকলের আয়োজন করেছিল। এটি বিশ্বের সব থেকে বর মানবশিকল হিসেবে গিনেস বুকে স্থান পায়।

বিশ্বের সবচেয়ে বড় ব্যাটঃ

ঢাকা বিশ্ববিদ্যালয়ের শাহনেওয়াজ হলের ৬৭ জন ছাত্র বিশ্বকাপ উপলক্ষে বিশ্বের সবচেয়ে বড় ব্যাট তৈরি করেন। এই ১১১ ফুট লম্বা এবং সাড়ে ১২ ফুট চওড়া ব্যাটটি বানাতে সময় লেগেছিল মাত্র ১৫ দিন।

সবচেয়ে বড় স্ট্যাপলার পিনের চেইনঃ

বাংলাদেশের খন্দকার শিহাব আহমেদ নামের এক ছাত্র হাতে বানানো বিশ্বের সবচেয়ে বড় স্ট্যাপলার পিনের চেইন বানিয়ে গিনেস বুকে নাম লেখাতে সক্ষম হয়।। এটি ৪২২ফুট ৪ ইঞ্চি লম্বা এবং এখানে ব্যবহার করা পিনের সংখ্যা ২৭ হাজার। মজার ব্যাপার হলো, এটি বানাতে শিহাবের খরচ হয়েছে মাত্র ২৭০ টাকা

সবচেয়ে পাতলা জাতিঃ

বিশ্বের সবচেয়ে পাতলা জাতি হিসেবে গিনেস বুকে উঠে এসেছে বাংলাদেশের নাম। বিএমআই( বডি মাস ইনডেস্ক) সূচক অনুযায়ী বাংলাদেশের পুরুষদের গড় ওজন প্রতি স্কোয়ার মিটারে ২০ দশমিক ৫ কেজি এবং নারীদের গড় ওজন ২০ দশমিক ৪ কেজি।

সর্বাধিক ঘনত্বের দেশঃ

বিশ্বের সর্বাধিক জনসংখ্যা ঘনত্বের দেশ হিসেবে প্রথমে রয়েছে বাংলাদেশ। এখানে প্রতি বর্গ কিলোমিটারে ২,৯১৮ জন বাস করে। বিশ্বের অন্য কোন দেশে প্রতি বর্গ কিলোমিটারে এর থেকে বেশি মানুষ বাস করে না।

বিশ্বের সবচেয়ে ঝাল মরিচঃ

ভুত জলকিয়া বা নাগা মরিচ নামের বাংলাদেশের এই মরিচটি বিশ্বের সবচেয়ে ঝাল মরিচ হিসেবে স্থান পেয়েছিল। তবে বর্তমানে এটি তার রেকর্ড হারিয়েছে।

Loading...