The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

এখন থেকে মোবাইল ফোনেই খোলা যাবে ঘরের তালা!

এনএফসির সক্ষমতা আরও বাড়ানোর মাধ্যমেই ঘরের বা গাড়ির তালা খোলার ব্যবস্থা চালু করার কথা চিন্তা করছে অ্যাপল

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ঘর থেকে বের হওয়ার সময় চাবি না নিয়ে বের হওয়ার কারণে অনেক সমস্যায় পড়তে হয়েছে। তবে এখন থেকে সেই ঝামেলা আর থাকছে না। কারণ আপনি ইচ্ছে করলেই মোবাইল ফোনেই খুলতে পারবেন ঘরের তালা!

এখন থেকে মোবাইল ফোনেই খোলা যাবে ঘরের তালা! 1

ঘর থেকে বের হওয়ার সময় প্রথমেই একটি চিন্তা আপনার মাথায় আসে? চাবিটা আগে সঙ্গে নিতে হবে। কারণ যদি কোনো কারণে ভুলে যান তাহলে বড় সর্বনাশ! ফিরে এসে চাবি না পেয়ে শেষ পর্যন্ত আপনাকে তালা ভাঙতে হয়। তবে এবার আপনি জেনে খুশিই হবেন, আপনার এই ঝামেলা খুব দ্রুতই শেষ হতে চলেছে। এমনটিই জানিয়েছে ম্যাশেবল। বিখ্যাত প্রযুক্তি পণ্য প্রস্তুতকারী প্রতিষ্ঠান অ্যাপল তাদের আইফোনে এমন একটি ফাংশন যুক্ত করতে যাচ্ছে, যা আপনার গাড়ি বা ঘরের দরজার তালা খোলার কাজটি খুব সহজ করে দেবে!

আইফোনের এনএফসি প্রযুক্তির মাধ্যমে অ্যাপল-পে-তে অর্থ লেনদেনের ব্যবস্থা পূর্বে চালু হয়েছে। সেই এনএফসির সক্ষমতা আরও বাড়ানোর মাধ্যমেই ঘরের বা গাড়ির তালা খোলার ব্যবস্থা চালু করার কথা চিন্তা করছে অ্যাপল।

ম্যাক-রিউমার্সের ধারণা মতে, নতুন ধরনের এই এনএফসির ঘোষণা আসতে পারে আগামী মাসের মধ্যেই। যার মাধ্যমে আইফোন ব্যবহারকারীরা তাদের ফোনটি ব্যবহার করতে পারবেন যেমন অর্থ লেনদেন করতে, তেমনি ঘরের তালা খুলতে বা পরিচয় শনাক্তকরণেও ব্যবহার করতে পারবেন। এমনকি স্বাস্থ্য সুরক্ষাসহ আরও অনেক কাজেই ব্যবহার করা যাবে এই প্রযুক্তিটি।

সংবাদ মাধ্যমের খবরে জানা যায়, আইওএসের আসন্ন ১২তম সংস্করণের অবমুক্তিতে এই ধরনের এনএফসির ঘোষণা আসার সম্ভাবনা রয়েছে। মানুষের নিরাপত্তা নিয়ে কাজ করে এমন একটি প্রতিষ্ঠান এইচআইডি গ্লোবালের সঙ্গে সম্মিলিতভাবে অ্যাপল এই গবেষণাটি চালিয়ে আসছে ২০১৪ সাল হতে। ধারণা করা হচ্ছে যে, এই এনএফসির ঘোষণা আসবে জুনের প্রথম সপ্তাহে অনুষ্ঠিতব্য ওয়ার্ল্ড ওয়াইড ডেভেলপার্স কনফারেন্স হতে।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...