ভারতে তৈরি হচ্ছে বিশ্বের উচ্চতম রেলব্রিজ!

২০১৫ সালের ডিসেম্বরে এই মেগা রেল প্রজেক্টে অনুমোদন দেয় কেন্দ্র

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ এবার ভারতে তৈরি হচ্ছে বিশ্বের উচ্চতম রেলব্রিজ! এর উচ্চতা হবে ৩৩০০ মিটার। এটিই হবে বিশ্বের সবচেয়ে উচ্চতম রেলব্রিজ।

এই বিলাসপুর-মানালি-লে জুড়ে ৪৯৮ কিলোমিটারের এই রেলব্রিজটি তৈরি হচ্ছে বলে জানানো হয়েছে সংবাদ মাধ্যমের খবরে।

জানা গেছে, বর্তমানে বিশ্বের সবচেয়ে উচ্চতম চীনের কিংগাই-তিব্বত রেলব্রিজকেই ছাপিয়ে যাবে ভারতের এই ব্রিজটি। ২ ট্রিলিয়ন কিংবা ২ লাখ কোটি টাকা খরচ করে এই প্রজেক্টটি তৈরি করা হচ্ছে।

জানা যায়, ভারতীয় রেল এই সেতুটি তৈরি করছে। মোট ৪টি স্ট্র্যাটেজিক রেলব্রিজ বানানো হচ্ছে যার মধ্যে অন্যতম হবে এটি। তাছাড়াও বানানো হচ্ছে মিসামারি-তেঙ্গা-তাওয়াং, নর্থ লখিমপুর- এর বামে-সিলাপাথার, পাসিঘাট-তেজু-পরশুরাম কুন্ড-রূপাই। সেনা জওয়ান ও অস্ত্র সীমান্তের দিকে দ্রুত পাঠানোর জন্যই মূলত এই সেতু তৈরি করা হচ্ছে।

সংবাদ মাধ্যমের এক তথ্যে জানা যায়, ২০১৫ সালের ডিসেম্বরে এই মেগা রেল প্রজেক্টে অনুমোদন দেয় কেন্দ্র। সব মিলিয়ে মোট দৈর্ঘ্য হবে ১৩৫০ কিলোমিটার। ডোকলামের খুব কাছাকাছি পর্যন্ত বিস্তার করা হবে এই রেললাইনটির।

দেশটির সরকারি কর্মকর্তারা সংবাদ মাধ্যমকে জানিয়েছেন, এই রেলসেতু তৈরি করা বেশ চ্যালেঞ্জিং বিষয়। ভৌগলিক অবস্থানের জন্য সেতু তৈরি করা কঠিন বলে মনে করা হচ্ছে। তবে এই ব্রিজ তৈরির খরচ বহন করবে দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয়।

কোথায় কোথায় স্টেশন হবে, কোথায় থাকবে লুপ সেটিই বর্তমানে খতিয়ে দেখা হচ্ছে। এরপর করিডর ও টানেলের অবস্থান নির্ধারণ করা হবে। ড্রোন সার্ভের মাধ্যমে সবকিছু খতিয়ে দেখা হচ্ছে। এই ব্রিজটি সম্পন্ন হতে ৫ বছর সময় লাগবে বলে সংবাদ মাধ্যমের খবরে জানানো হয়েছে।

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...