The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

বিশ্বকাপ ২০১৮: আইসল্যান্ডের উপরই আর্জেন্টিনার ভাগ্য নির্ভর করছে

জার্মানির মতো দলের হেরে যাওয়া, ব্রাজিলের মতো দলের ড্র করার ঘটনা এবং আর্জেন্টিনার পরাজয় এবারের বিশ্বকাপকে কাঁপিয়ে দিয়েছে

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ আজকে দুটি গ্রুপের খেলাই হবে গুরুত্বপূর্ণ দুটি ম্যাচ। রাত ১২টায় মুখোমুখি হবে আর্জেন্টিনা-নাইজেরিয়া এবং আইসল্যান্ড-ক্রোয়েশিয়া। তবে আইসল্যান্ডের উপরই আর্জেন্টিনার ভাগ্য নির্ভর করছে।

বিশ্বকাপ ২০১৮: আইসল্যান্ডের উপরই আর্জেন্টিনার ভাগ্য নির্ভর করছে 1

রাশিয়া বিশ্বকাপ শুরুর পর থেকেই যেনো নানা অঘটন দেখা যাচ্ছে। জার্মানির মতো দলের হেরে যাওয়া, ব্রাজিলের মতো দলের ড্র করার ঘটনা এবং আর্জেন্টিনার পরাজয় এবারের বিশ্বকাপকে কাঁপিয়ে দিয়েছে। বিশেষ করে বাংলাদেশের বেশির ভাগ সমর্থক হলো ব্রাজিল, আর্জেন্টিনা ও জার্মানির।

রাশিয়া বিশ্বকাপের ডি গ্রুপের শেষ রাউন্ডের ম্যাচে আজ (মঙ্গলবার) রাত ১২টায় মুখোমুখি হবে আর্জেন্টিনা-নাইজেরিয়া ও ক্রোয়েশিয়া-আইসল্যান্ড।

ইতিমধ্যেই দ্বিতীয় রাউন্ডে উঠে গেছে ক্রোয়েশিয়া। বাকি তিন দলেরই এখনও সুযোগ রয়েছে নক আউট পর্বে খেলার। যে কারণে ম্যাচগুলো অত্যন্ত গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে।

তবে এই খেলা নিয়ে রয়েছে নানা হিসাব-নিকাশ। আর্জেন্টিনার জন্য দ্বিতীয় রাউন্ডে খেলা নিশ্চিত করতে হলে নাইজেরিয়ার বিপক্ষে জয়ের কোনও বিকল্পই নেই।

আবার শুধু জিতলেই তারা দ্বিতীয় রাউন্ডে যেতে পারবে, তা নয়। আর্জেন্টিনাকে নির্ভর করতে হবে ক্রোয়েশিয়া-আইসল্যান্ড ম্যাচের উপর।

ইতিমধ্যেই আর্জেন্টিনার খেলোয়াড়রা বৈঠক করেছে ও ম্যানেজার হোর্হে সাম্পাওলিকে বরখাস্তের দাবিও তোলা হয়েছে। দলের মধ্যে কিছু একটা ঘটছে সেটির আভাস পাওয়া যাচ্ছে। যে কারণে লিওনেল মেসি ও সার্জিও অ্যাগুয়েরোর নিকট হতে ভালো কিছু আসতে পারে।

অপরদিকে নাইজেরিয়ার ভাগ্য তাদের হাতেই রয়েছে। তারা জানে শুধু একটি পয়েন্ট হলেই অনায়াসে দ্বিতীয় রাউন্ডে চলে যাবে নাইজেরিয়া।

অপরদিকে ক্রোয়েশিয়া ইতিমধ্যেই দ্বিতীয় রাউন্ডে পৌঁছে গেছে। আইসল্যান্ডের বিপক্ষে শুধু ড্র করলেই তারা গ্রুপ চ্যাম্পিয়ন খেতাব পাবে।

আর্জেন্টিনার বিপক্ষে জয়লাভ করলেই নাইজেরিয়া দ্বিতীয় রাউন্ডে চলে যাবে। অপরদিকে আইসল্যান্ড যদি ক্রোয়েশিয়াকে পরাজিত না করে তাহলে আর্জেন্টিনার বিপক্ষে নাইজেরিয়ার শুধু ড্র করলেই চলবে।

আর আর্জেন্টিনা ও নাইজেরিয়া যদি ড্র করে এবং আইসল্যান্ড যদি ক্রোয়েশিয়াকে ২-০ গোলে পরাজিত করে ফেলে, তাহলে আইসল্যান্ড দ্বিতীয় রাউন্ডে চলে যাবে।

তাই একদিকে ক্রোয়েশিয়ার বিপক্ষে জয় ও একইসঙ্গে নাইজেরিয়ার চেয়ে একটি গোল বেশি থাকলেই আইসল্যান্ড দ্বিতীয় রাউন্ডে চলে যাবে।

তবে আর্জেন্টিনার হিসাবটা একটু ভিন্নতর। আর্জেন্টিনা যদি নাইজেরিয়াকে পরাজিত করে এবং অপরদিকে আইসল্যান্ড যদি ক্রোয়েশিয়ার বিপক্ষে জয়লাভ করতে না পারে, কেবলমাত্র সেক্ষেত্রে আর্জেন্টিনা দ্বিতীয় রাউন্ডে চলে যাবে।

আবার আইসল্যান্ড ক্রোয়েশিয়াকে পরাজিত করলেও আর্জেন্টিনার জন্য দ্বিতীয় রাউন্ডে যাওয়ার সম্ভাবনা থাকবে যদি আর্জেন্টিনা নাইজেরিয়াকে দুটির বেশি গোল দিয়ে পরাজিত করতে পারে তাহলে।

আর্জেন্টিনা ও আইসল্যান্ড উভয়ই যদি জয়লাভ করে এবং তাদের গোল সংখ্যাও যদি একই রকম হয়, সেক্ষেত্রে উভয় দলের শৃঙ্খলা ও অন্যান্য বিষয়গুলো সামনে চলে আসবে।

কিন্তু আর্জেন্টিনার তিনজন খেলোয়াড় এ পর্যন্ত হলুদ কার্ড পেয়েছেন। অপরদিকে আইসল্যান্ডের মাত্র একজন খেলোয়াড় হলুদ কার্ড পেয়েছেন।

আর্জেন্টিনার ইয়র্গে সাম্পাওলি সোমবার এক সংবাদ সম্মেলনে বলেছেন যে, নাইজেরিয়ার সঙ্গে শক্ত লড়াই হবে আর্জেন্টিনার। ক্রোয়েশিয়ার সঙ্গে পরাজয়ের পর এই সপ্তাহ তাদের জন্য অনেক কঠিন ছিল বলে তিনি উল্লেখ করেছেন। খেলোয়াড়দের মনোবল ভেঙ্গে গেছে। তবে খেলোয়াড়দের শক্ত প্রতিযোগিতার মনোভাবও সৃষ্টি হতে পারে বলে মনে করা হচ্ছে। তবে সেটি সময়ই বলে দেবে।

যতো প্রতিকূল পরিস্থিতি থাক না কেনো নাইজেরিয়ার বিরুদ্ধে জয়ের আশা করছেন সাম্পাওলি। আর্জেন্টিনার হোর্হে সাম্পাওলি বলেছেন, ৫টি ফাইনাল ম্যাচের মধ্যে নাইজেরিয়ার বিপক্ষে ম্যাচটি হবে প্রথম ফাইনাল। অর্থাৎ তিনি বোঝাতে চেয়েছেন, বিশ্বকাপ জিততে হলে ৫টি ম্যাচ জিততে হবে।

আজ আসল আর্জেন্টিনাকে দেখা যাবে বলে নিশ্চিত করেছেন হোর্হে সাম্পাওলি। বাংলাদেশের দর্শকরাও সেটিই আশা করছেন। আর একবার জ্বলে উঠুক আর্জেন্টিনা সেটিই দর্শকদের প্রত্যাশা। দেখা যাক শেষ পর্যন্ত কি ঘটে। খেলা মাঠে গড়ালে সেটি নিশ্চিত হবে।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...