জেনে নিন সফল ব্যক্তিরা কে কত ঘন্টা ঘুমান

ডাক্তারদের পরামর্শ মতে, আপনি যদি ৬০ বছর জীবিত থাকেন তাহলে ২০ বছর ঘুমিয়ে কাটাতে হবে।

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ঘুম আমাদের সুস্বাস্থের জন্য খুবই প্রয়োজনীয়। ডাক্তাররা সাধারনত দৈনিক কমপক্ষে ৮ ঘন্টা ঘুমানোর জন্য পরামর্শ দিয়ে থাকেন। অর্থাৎ আপনি যদি ৬০ বছর জীবিত থাকেন তাহলে ২০ বছর ঘুমিয়ে কাটাতে হবে। এভাবে আমরা অনেকেই হিসাব করি না। আবার না ঘুমালেও মানুষ প্রতিদিনের স্বাভাবিক কাজ করতে পারে না। তবে যারা জীবনে সফল হয়েছেন তারা কি দৈনিক ৮ ঘন্টা ঘুমাতেন? আজ আমরা জানবো বিভিন্ন সফল ব্যক্তিরা দৈনিক কয় ঘন্টা ঘুমান?

প্রকৃতপক্ষে যারা সাফল্য অর্জন করতে চেয়েছেন তারা ঘুমের থেকে কাজকেই বেশি গুরুত্ব দিয়েছেন। যার ফল স্বরুপ সেই সমস্ত মহান ব্যক্তিরা সাফল্যের উচ্চ শিখড়ে আহোরণ করেছেন। কয়েকজন সফল ব্যক্তিদের ঘুমের তথ্য জেনে নেওয়া যাক।

মার্ক জাকারবার্গ:

সামাজিক যোগাযোগ মাধ্যমের কথা উঠলে যার নামটি সবার আগে উঠে আসে তিনি হলেন বিশ্বের সবচেয়ে বড় সামাজিক যোগাযোগ সাইট ফেসবুকের প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গ। সারাদিন কাজ নিয়েই তিনি ব্যস্ত থাকেন। তিনি কাজ ছাড়া অন্য বিষয়ে সময় অপচয় করতে পছন্দ করেন না। দৈনিক তিনি ৫ ঘন্টা ঘুমিয়েই নিজেকে ফিট রাখেন। তাই বেশি ঘুমাতে পছন্দ করেন না।

শাহরুখ খান:

ইন্ডিয়ার মিডিয়া জগতের সবচেয়ে সফল নায়ক হচ্ছেন শাহরুখ খান। তিনি বলিউডের কিং খান নামে পরিচিত। সারা বিশ্বে তিনি একজন সফল নায়ক হিসেবে সবার মন জয় করে আছেন। সারাদিন বিভিন্ন শুটিং, পার্টি ব্যবসা নিয়েই ব্যস্ত থাকেন । তার উপর আইপিএলের সময় তার ব্যস্ততা আরো বেড়ে যায়। তিনি দৈনিক মাত্র ৩ থেকে ৪ ঘন্টা ঘুমানোর পেছনে সময় ব্যয় করেন।

বারাক ওবামা:

আমেরিকার সফল প্রেসিডেন্ট হিসেবে বারাক ওবামা সবার পরিচিত। তিনি প্রতিদিন একটি সময়সূচি মেনেই সমস্ত কাজ করে থাকেন। তার মধ্যে ঘুমানোর জন্য ৬ ঘণ্টারও কম সময় তিনি বরাদ্দ করেছেন। এখন সাবেক প্রেসিডেন্ট হিসেবেও তিনি এর থেকে বেশি সময় ঘুমান না।

জ্যাক ডরসি:

তিনি সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটারের প্রতিষ্ঠাতা। দিনের বেশির ভাগ সময় সোশ্যাল মিডিয়াকেই দেন। দৈনিক ৮ থেকে ১০ ঘণ্টা সময় টুইটারে খুট খুট করেই কাটে তার। সঙ্গে মিটিং তো আছেই। ঘুমানোর জন্য তার হাতে বরাদ্দ থাকে মাত্র ৫ ঘণ্টা।

মারিসা মায়ের:

ইয়াহুর সিইও মারিসা মায়ের সপ্তাহে ১৩০ ঘণ্টারও বেশি সময় কাজ করেন। অতিরিক্ত ঘুম নাকি তার একেবারেই অপছন্দ। কাজটাই তার কাছে সাফল্যের মূল চাবিকাঠি। তিনি দৈনিক ৪ থেকে ৫ ঘণ্টা সময় বেশি ঘুমান না।

ডোনাল্ড ট্রাম্পঃ

বর্তমান মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এছাড়া তিনি একজন সফল ব্যবসায়ী। সারাদিন দেশ এবং নিজের ব্যবসা নিয়েই ব্যস্ত থাকেন। তাই দৈনিক মাত্র ৩-৪ ঘণ্টা ঘুমানোর জন্য সময় ব্যয় করেন।

এলন মাস্কঃ

স্পেসএক্স, টেসলা, পেপ্যাল, হাইপারলুপের প্রতিষ্ঠাতা এবং বিশ্বের আধুনিক সব চিন্তাধারার অধিকারী এলন মাস্ক তার সারাদিন ব্যবসা এবং নতুন নতুন উদ্ভাবন নিয়েই সময় কাটিয়ে দেন। দৈনিক মাত্র ৬ ঘণ্টা ঘুমের জন্য সময় ব্যয় করেন।

Advertisements
Loading...