তালেবানের সঙ্গে সমঝোতা চায় মার্কিন যুক্তরাষ্ট্র!

তালেবানের সঙ্গে যুক্তরাষ্ট্রের আলোচনা বহুদূর এগিয়েও গেছে

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ তালেবানদের কর্মকাণ্ড সাম্প্রতিক সময় বেশ সীমিত বলে মনে হচ্ছে। আফগানিস্তানে দীর্ঘ ১৭ বছর ধরে চলা যুদ্ধের অবসান ঘটাতে তালেবানের সঙ্গে সরাসরি আলোচনায় বসার জন্য ইচ্ছা প্রকাশ করেছে মার্কিন যুক্তরাষ্ট্র।

আলজাজিরার খবরে বলা হয়, গত কয়েক সপ্তাহ ধরে তালেবান এবং মার্কিন যুক্তরাষ্ট্রের ঊর্ধতন কর্মকর্তাদের মধ্যে বৈঠকের বিষয়টি আলোচিত হয়ে আসছে। ধারণা করা হচ্ছে যে, তালেবানের সঙ্গে যুক্তরাষ্ট্রের আলোচনা বহুদূর এগিয়েও গেছে। জেনারেল জন নিকোলাসোনের বক্তব্যের পরই বিষয়টি খোলাসা হয় যে, তালেবানের সঙ্গে মার্কিন যুক্তরাষ্ট্রের কূটনৈতিক আলোচনা বহুদূর এগিয়ে গেছে।

জানা যায়, তালেবান যোদ্ধাদের নিরস্ত্র করতে মার্কিন যুক্তরাষ্ট্র দীর্ঘদিন ধরেই যুদ্ধবিরতি চুক্তি চালিয়ে আসার চেষ্টা করে আসছে। নিকোলাস বলেছেন, ন্যাটোর নেতৃত্বে গঠিত সাপোর্ট মিশন যুদ্ধবিরতি এবং নিরস্ত্রীকরণ পুরোপুরি নিশ্চিত করতে খুব শীঘ্রই একটি সমঝোতায় পৌঁছাতে চলেছে।

নিকোলাস আরও জানিয়েছেন, ‘যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেই বলেছেন, যুক্তরাষ্ট্র সব সময় তালেবানের সঙ্গে আলোচনা করতে প্রস্তুত। শুধু তাই নয়, তালেবান ইস্যুতে বিশ্বের অন্যান্য শক্তিগুলোর সঙ্গেও আলোচনায় বসার ইচ্ছা প্রকাশ করেছেন তিনি।

যুক্তরাষ্ট্রের পক্ষ হতে এমন মন্তব্য আশার পর তালেবানের সঙ্গে যোগাযোগের চেষ্টা চালায় আলজাজিরা। তবে তাৎক্ষণিকভাবে তাদের পক্ষ হতে কোনো রকম মন্তব্য পাওয়া না গেলেও ভবিষ্যতে এই বিষয়গুলো নিয়ে একটা সুফল আসতে পারে বলে মনে করা হচ্ছে।

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...