রোহিঙ্গাদের কক্সবাজারের নিরাপদ স্থানে রাখার আহ্বান জানিয়েছে এইচআরডব্লিউ

নিউইয়র্কভিত্তিক আন্তর্জাতিক মানবাধিকার সংগঠন হিউম্যান রাইটস ওয়াচ

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ আশ্রিত রোহিঙ্গাদের ভাসানচরে স্থানান্তর না করে কক্সবাজারেই নিরাপদ স্থানে রাখার আহ্বান জানিয়েছে নিউইয়র্কভিত্তিক আন্তর্জাতিক মানবাধিকার সংগঠন হিউম্যান রাইটস ওয়াচ (এইচআরডব্লিউ)।

কক্সবাজারের রোহিঙ্গা শিবিরের আশ্রিত রোহিঙ্গাদের ভাসানচরে স্থানান্তর না করে কক্সবাজারেই কোনো নিরাপদ স্থানে রাখার আহ্বান জানিয়েছে নিউইয়র্কভিত্তিক আন্তর্জাতিক মানবাধিকার সংগঠন হিউম্যান রাইটস ওয়াচ। থাইল্যান্ডের রাজধানী ব্যাংককে গত সোমবার প্রকাশিত এক প্রতিবেদনে এই আহ্বান জানানো হয়েছে।

মানবাধিকার সংগঠন এইচআরডব্লিউ বলেছে, জোয়ারের সময় ভাসানচর এলাকা নিয়মিত প্লাবিত হয় বলে যে গুঞ্জন রোহিঙ্গারা শুনেছে, তার প্রেক্ষিতে তারা সেখানে যেতে অনীহাও প্রকাশ করেছে। তাছাড়া সেখানে তাদের শিক্ষা ও স্বাস্থ্যসেবাও পুরোপুরিভাবে নিশ্চিত হবে না। তার ওপর ভাসানচরের ভেতরে-বাইরে রোহিঙ্গাদের অবাধ চলাচলের ব্যাপারটিও বাংলাদেশ সরকার কোনো প্রতিশ্রুতি দেয়নি।

এইচআরডব্লিউর প্রতিবেদনে আরও বলা হয়েছে, কক্সবাজারের ভূমিধসে ঝুঁকিপূর্ণ শিবিরে ঘিঞ্জি পরিবেশে থাকতে বাধ্য হচ্ছে রোহিঙ্গারা। তাদের কক্সবাজারেই নিরাপদ স্থানে সরিয়ে নেওয়া উচিত বাংলাদেশ সরকারের। গত মে মাসে এইচআরডব্লিউর প্রতিনিধিদলের পরিদর্শনের ওপর ভিত্তি করে এই প্রতিবেদনটি তৈরি করা হয়।

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...