চাঁদ কী সত্যিই প্রাণী থাকার উপযুগী?

এই প্রবন্ধ সংবাদ হিসেবে প্রকাশ পাওয়ার পর সবার মধ্যে একটি চাঞ্চল্য তৈরি হয়েছে

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বিজ্ঞানিরা অনেক দিন আগেই মতামত প্রকাশ করেছেন যে, চাঁদে কোন প্রাণ টীকে থাকার সম্ভাবনাই নেই। হয়তো এমন দিন আসবে যে পৃথিবীতে থাকার জন্য যথেষ্ট জায়গা হবে না। তাই মানুষ বাসস্থানের জন্য খুঁজে বের করলো চাঁদ।

চাঁদ হল পৃথিবীর উপগ্রহ। বিজ্ঞানিরা রকেট এর মাধ্যমএ চাঁদ এ মানুষ প্রবেশ করাই এবং সেই তথ্য নিয়ে অনেক গবেষণা করে।চাঁদে অভিযান করে চাঁদ সম্পর্কে অনেক তথ্যও পাওয়া গেছে।গবেষণা করার পর জানা যাই যে বসবাসের জন্য চাঁদ উপযুক্ত নই।চাঁদ বসবাসের জন্য উপযোগী নই কারণ চাদের পরিবেশ ও অনুকূল আবহাওয়া নেই।পানির কোনো বাবস্থা নাই।কোনো রাসায়নিক পলিমার নেই।তাই এরকম পরিবেশের সাথে প্রাণীর জন্য উপযোগী নই।তবে কিছু দিন আগে চাঁদে থাকার সম্ভাবনার কথা একটি গবেষণা প্রবন্ধতে বলা হয়েছে।প্রবন্ধটির শিরোনাম হচ্ছে- Was there an early habitability window for earth’s moon?


সংবাদমাধ্যমে এসেছে গবেষকরা বলছেন চাঁদে প্রাণ থাকার সম্ভাবনা আছে। এই প্রবন্ধ সংবাদ হিসেবে প্রকাশ পাওয়ার পর সবার মধ্যে একটি চাঞ্চল্য তৈরি হয়েছে। কারণ এতদিন জানা ছিল চাঁদে জীবন থাকার সম্ভাবনা একদম শূন্যের কাছাকাছি। আর এখন আবার এমন কী আবিষ্কার হল যা চাঁদে প্রাণ থাকার দিকে ইংগিত দিচ্ছে?তবে গবেষণায় প্রথমে তারা চাঁদে প্রাণের অস্তিত্ব নিয়ে বেশ কিছু গবেষণামূলক প্রবন্ধকে একত্রিত করেন এবং সেগুলো খুব গভীরভাবে বিশ্লেষণ করেন। এরপর তাদের নিজেদের একটি মতামত দেন। তারা বলেন, আগে হয়তো কখনো চাঁদে কিছু সময়ের জন্য প্রাণের অস্তিত্ব ছিল। তারা সরাসরি অস্তিত্ব নিয়ে কথা বলেননি।

কিন্তু ২০০৮ সালে একটি গবেষণা প্রবন্ধ প্রকাশ পায় যেখানে বলা হয়েছিল যে, চাঁদ থেকে নিয়ে আসা নমুনার ভেতর পানির অস্তিত্ব পাওয়া গেছে। এর উপর ভিত্তি করে আরো বেশ কয়েকটি গবেষণায় এরকম তথ্য উঠে এসেছে। যদি এমনটি আসলেই হয়ে থাকে তাহলে হয়তো সৌর বিকিরণ কিংবা মহাজাগতিক রশ্মি থেকে বাঁচার প্রক্রিয়া চাঁদেও তৈরি হয়েছিল।

বিজ্ঞানিরা অনুমান করছেন যে, চাঁদে হয়তো প্রাণের অস্তিত্ব কোনো একসময় ছিল। তবে এখন আর নাই। বিজ্ঞানীদের অভিমত- এখন চাঁদে তাপমাত্রার যে তারতম্য দেখা যায় ওই সময়টাতে তাপমাত্রা হয়তো স্থিতি অবস্থায় ছিল। তবে এই ব্যাপারগুলো খুব বেশি নিশ্চিত নয়। এগুলো নিয়ে সন্দেহ আছে।

তবে থরনা করা যাই যে বিজ্ঞান একদিন এগিয়ে যাবে, প্রযুক্তি উন্নত হবে, একদিন হয়তো মানুষ সেখানে কৃত্রিমভাবে বসবাসের পরিবেশ তৈরি করে নেবে এবং পৃথিবীর মতো করে বসবাস করবে।

তথ্য সূত্র: https://roar.media/bangla/main/science/was-there-any-life-in-moon/

Advertisements
Loading...