ফেসবুকে পোস্ট করার আগে যে বিষয়গুলো মাথায় রাখবেন

অনেকেই কোন একটি বিষয়ে সঠিক তথ্য না জেনেই তাদের বিভিন্ন মতামত স্ট্যাটাস হিসেবে পোস্ট করেন

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বিশ্বের সবচেয়ে বড় যোগাযোগ মাধ্যম হচ্ছে ফেসবুক। তাই সকলেই তাদের অবসর সময়ে ফেসবুকের নিউজফিডে চোখ বুলাতে থাকে। আবার অনেকেই তাদের বিভিন্ন মতামত স্ট্যাটাস হিসেবে পোস্ট করেন। তবে অনেক সময় কোন একটি বিষয়ে সঠিক তথ্য না জেনেই সেই বিষয়ে পোস্ট লেখেন। কিন্তু আমাদের এই অজ্ঞতা জনিত ভুলের কারণেই চারিদিকে ঘটে যাচ্ছে নানা অপরাধ।

তাই ফেসবুকে পোস্ট করার আগে আমাদের যে বিষয়গুলো মাথায় রাখতে হবে তা আগে থেকেই জেনে রাখা উচিৎ।

১। অশ্লীল ভাষা ব্যবহার না করাঃ

ফেসবুকের পোস্টে কখনই এমন কিছু ভাষা ব্যবহার করবেন না যেন অন্যদের কাছে আপনার রিপুটেশন কমে যায়। কারণ আপনি যখনি অশ্লীল ভাষা ব্যবহার করবেন সেই পোস্ট আপনার সকল ফেসবুক ফ্রেন্ডদের কাছে পৌছে যাবে। অর্থাৎ আপনার পরিবারের অন্য সদস্য, আত্মীয়- স্বজন এমনকি ছোট বড় সবায় আপনার সেই পোস্ট দেখতে পাবে। আর এই জাতীয় অশ্লীল ভাষার পোস্ট দেখলে তারা কখনই আপনার সম্পর্কে ভাল ধারণা করবে না। তাই ফেসবুকের পোস্টে অশ্লীল ভাষা পরিহার করুন।

২। গুজব বা অসত্য পোস্ট না করাঃ

কিছু মানুষ ফেসবুকে বা কারোর মুখে একটি বিষয়ে শুনে তার সত্যতা যাচাই না করেই সেই বিষয়ে ফেসবুকে পোস্ট করেন। ভুলেও এমন কাজ করবেন না। কারণ এই জাতীয় পোস্ট মানুষের মধ্যে বিশৃংখলা সৃষ্টি করে। এমনকি এই জাতীয় পোস্ট করার অপরাধে তথ্য প্রযুক্তি আইনে আপনার বিরুদ্ধে ব্যবস্থাও নেওয়া হতে পারে। তাই কোন বিষয়ে পোস্ট করার আগে তার সত্যতা যাচাই করে তারপর পোস্ট করবেন।

৩। ধর্ম নিয়ে কটুক্তি না করাঃ

কখনই কারোর ধর্ম নিয়ে কটুক্তিমুলক পোস্ট করবেন না। এতে সাম্প্রদায়িক দাঙ্গা সৃষ্টি হতে পারে। এমনকি যার ফলাফল অনেক ভয়ানক হতে পারে। কারণ যার যার ধর্ম তার তার কাছে অনেক প্রিয়। তাই ধর্ম নিয়ে কটুক্তি করলে অন্যরা আপনার পোস্টে কুরুচিপূর্ণ মন্তব্য করতে পারে। যার ফল স্বরুপ এটি ধীরে ধীরে সাম্প্রদায়িক দাঙ্গায় রুপ নিতে পারে।

৪। অন্যের ছবি পোস্ট না করাঃ

সব কিছুই যেমন ফেসবুকে লেখা যায় না ঠিক তেমনি সব ছবিই পোস্ট করা উচিৎ নই। আর অন্যের ছবি পোস্ট করার আগে তার অনুমতি নিয়ে পোস্ট করবেন। কারণ কিছু ব্যক্তি তাদের কিছু ছবি ফেসবুকে পোস্ট করতে চাই না। অথচ আপনি হয়ত সেই জাতীয় ছবি পোস্ট করে দিয়েছেন। বিষয়টি কিন্তু খুবই মারাত্বক। যার ছবি আপনি পোস্ট করেছেন সে ইচ্ছে করলে তথ্য প্রযুক্তি আইনে আপনার নামে মামলা করতে পারে। সুতরাং অন্যের ছবি পোস্ট করার বিষয়ে সতর্ক হোন।

৫। অনর্থক পোস্ট না করাঃ

কোন বিষয়ে পোস্ট করার আগে অবশ্যই ভাববেন যে বিষয়ে আপনি লিখছেন তা আপনার অথবা অন্যদের কোন উপকারে আসবে কি না। কারণ অনর্থক পোস্ট করে নিজের রেপুটেশন কমানো উচিৎ নয়। সর্বদা চেষ্টা করবেন অর্থপূর্ণ এবং প্রয়োজনীয় পোস্ট করার। তাহলে অন্যদের কাছে আপনার জনপ্রিয়তা বৃদ্ধি পাবে।

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...