কিভাবে ভোটার এলাকা স্থানান্তর করতে হয়

সঠিক পদ্ধতি না জানার কারণে অনেকদিন ধরে অনেকেই ভোটার এলাকা স্থানান্তর সমস্যায় ভুগছেন

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ভোটার এলাকা একটি গুরুত্বপূর্ণ বিষয়। কোন কারণ বশত অনেক মানুষেরই ভোটার এলাকা স্থানান্তর করতে হয়। বিশেষ করে কোথাও বদলি হয়ে যাওয়া বা বসবাসের এলাকা স্থানান্তর করার কারণে অনেকের পূর্বের এলাকায় ভোট দানে সমস্যা সৃষ্টি হয়। তবে কিভাবে ভোটার এলাকা স্থানান্তর করতে হয় সেই পদ্ধতি না জানার কারণে অনেক দিন ধরে হয়ত এই সমস্যায় ভুগছেন। আজ আমরা জানবো কিভাবে ভোটার এলাকা স্থানান্তর করতে হয়।

ভোটার এলাকা স্থানান্তর করতে হলে বর্তমানে আপনি যে এলাকার ভোটার হতে চান সেই এলাকার নির্বাচন কমিশনের অফিসে নিজে গিয়ে নির্বাচন কমিশন এর ফরম-১৩ পূরণ করে আবেদন করতে হবে।

আবেদন পত্রের সাথে যা জমা দিতে হবেঃ

১। আবেদনকারীরর NID এর ফটোকপি
২। যে এলাকায় স্থানান্তরণ হবেন সে এলাকার নাগরিকত্ব সনদ
৩। যে এলাকায় স্থানান্তরণ হবেন সে এলাকার আপনার বিদ্যুৎ বিল/পানি বিল/ট্যাক্স বা চৌকিদারি রশিদ
৪। ফরম-১৩ এর ২য় পৃষ্ঠায় আবেদনকারীকে সনাক্তকারী হিসেবে সংশ্লিষ্ট এলাকার জনপ্রতিনিধির NID নাম্বার সহ নাম ও স্বাক্ষর সহ সিল থাকতে হবে।

আবেদন পত্রের সাথে এই কাগজগুলো একত্রিত করে নির্বাচন কমিশনের অফিসে জমা দিতে হবে।

কিছু গুরুত্বপূর্ণ তথ্যঃ

১। ভোটার এলাকা স্থানান্তর করতে কোন ফি জমা দিতে হবে না।

২। ভোটার এলাকা স্থানান্তর হলে আপনাকে নতুন করে কোন কার্ড দেওয়া হবে না। তাই আপনার বর্তমান কার্ড দিয়েই সমস্ত কাজ করতে পারবেন। তবে নতুন কার্ড নিতে চাইলে পুরাতন কার্ড জমা দিয়ে নতুন কার্ডের জন্য ২৩০ টাকা জমা দিয়ে আবেদন করতে হবে।

৩। আপনার পূর্বের এলাকার স্মার্ট কার্ড প্রিন্ট হয়ে গেলে, নতুন এলাকার জন্য স্মার্ট কার্ড নিতে পূর্বের এলাকার নির্বাচন কমিশনের অফিস থেকেই নতুন কার্ড সংগ্রহ করতে হবে।

নির্বাচন কমিশনের ফরম-১৩ তে আপনার বর্তমান এলাকার তথ্য এবং নতুন ভোটার এলাকার তথ্য লিখতে হবে। আপনার নতুন ভোটার এলাকায় কত দিন যাবৎ অবস্থান করছেন এবং কেন ভোটার এলাকা স্থানান্তর করবেন তার কারণ উল্লেখ করতে হবে। এছাড়া নতুন এলাকার জন প্রতিনিধি আপনাকে ভাল ভাবে চেনে জানে এই মর্মে সনাক্তকারি হিসেবে আপনার আবেদন ফরমে স্বাক্ষর করাতে হবে। তাৎক্ষণিক আরো তথ্য জানতে নিচের লিঙ্কে নির্বাচন কমিশনের ফেসবুক পেজে চ্যাটিং করে বা কমেন্ট করে জানতে পারবেন

https://www.facebook.com/ElectionCommissionBangladesh/?hc_ref=ARS6T8PAlLfPGhPB4g_38_6k3k1aU0kbpPXs4WBFvxndpPTYuzjUy-9jdYr1p_aCXjs&__xts__[0]=68.ARD6Hx6hjJKBcE8uYdw-IiXJYcw4jIceix4qY3lvvTbn5N9db_FkdrHjFEAjN-YghG5G5_T493ncivTJVmnbjAXD87GRZo4kCoCah0Mq6CHcxQkblYfiz8ND8j1yuWE_-8VX5VfsXBNe&__tn__=kC-R

Advertisements
Loading...