একটি ফেরারি গাড়ির মূল্য ৪০৩ কোটি টাকা!

মার্কিন যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় মনটেরিতে সম্প্রতি এই নিলামের আয়োজন করে নিলাম হাউস আরএম সথেবি

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ গাড়ির দাম কী কখনও এতো হতে পারে? যে কেও দাম শুনলে চমকে উঠবেন সেটিই স্বাভাবিক। তবে ঘটনাটি সত্যি। একটি ফেরারি গাড়ির মূল্য ৪০৩ কোটি টাকা!

সত্যিকার অথ্যে ফেরারি ব্র্যান্ডের একটি ক্ল্যাসিক গাড়ির দাম নিলামে উঠেছে ৪০৩ কোটি টাকা (৪ কোটি ৮৪ লাখ ডলার)।

মার্কিন যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় মনটেরিতে সম্প্রতি এই নিলামের আয়োজন করে নিলাম হাউস আরএম সথেবি। সেই নিলামে এই দাম উঠে ওই গাড়িটির। গাড়িটির মডেল হলো ১৯৬২ ফেরারি ২৫০ জিটিও।

ইতিপূর্বে ২০১৪ সালে সর্বোচ্চ দামে বিক্রি হওয়া গাড়িটিও ছিল ফেরারির। সেটির মডেল ফেরারি ২৫০ জিটিও বার্লিনেটা। ওই গাড়ির দাম উঠেছিল ৩১৬ কোটি ৮১ লাখ টাকার বেশি (৩ কোটি ৮০ লাখ ডলার)। ২০১৬ সালে ফ্রান্সে অপর একটি গাড়ি বিক্রি হয়েছিল ২৯১ কোটি ৮০ লাখ টাকাতে। ওই গাড়ির মডেল হলো ১৯৫৭ ফেরারি। ১৯৬২ ফেরারি ২৫০ জিটিও গাড়িটিকে সংগ্রহে থাকা গাড়ির মধ্যে ‘হোলি গ্রেইল’ বলা হয়ে থাকে। এই গাড়িটি মাইক্রোসফটের সাবেক নির্বাহী গ্রেগ হুইটম্যানের সংগ্রহে ছিল।

তবে এই ৪০০ কোটি টাকা মূল্যের গাড়িটির ইতিহাস অবশ্য সমৃদ্ধ। গাড়িটিকে চ্যাম্পিয়ন গাড়ি বলা হয়ে থাকে। ১৯৬২ সালে ইতালিয়ান জিটি চ্যাম্পিয়নশিপ জিতেছিল এই গাড়ি। আবার ১৯৬২ হতে ১৯৬৫ পর্যন্ত ১৫টি রেস জিতেছে এই গাড়ি। ফর্মুলা ওয়ান ওয়ার্ল্ড চ্যাম্পিয়নের প্রথম মার্কিন বিজয়ী ফিল হিল এই গাড়িটির চালক ছিলেন।

ফেরারি গাড়ির ইতিহাসে সফল রেসিং কার হিসেবে এটি একটি বিখ্যাত গাড়ি। গাড়িটির বিশেষত্ব হলো এটি ছিল লিমিটেড এডিশন। মাত্র ৩৬টি জিটিও এ তৈরি হয়েছিল। এখনও যথারিতি সেগুলো চলছে।

Advertisements
Loading...