ইসিজি যন্ত্রের মতোই কাজ করবে অ্যাপলের হাতঘড়ি!

এই ঘড়িতে থাকবে ব্যবহারকারীর অবস্থান সম্পর্কে তথ্য

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ইসিজি যন্ত্রের মতোই কাজ করবে অ্যাপলের হাতঘড়ি উম্মুক্ত করলো অ্যাপল। এই ঘড়ি দিয়ে পরিমাপ করা যাবে ব্যবহারকারীর হৃদপিণ্ডের অবস্থাও।

অ্যাপল ঘড়ি হৃদযন্ত্রের কম্পন অনিয়মিত হচ্ছে কিনা সেটি চিহ্নিত করতে পারবে। মূলত এটি অনেকটা ইসিজি যন্ত্রের মতোই কাজ করবে। এটি ব্যবহারকারীর নিরাপত্তার কাজেও সেবা দিবে। ঘড়ির ব্যবহারকারী কোথাও পড়ে গেলে বা এক মিনিটও নড়াচড়া না করলে অ্যাপল ওয়াচ থেকে জরুরি সেবায় বার্তা পাঠাবে।

এই ঘড়িতে থাকবে ব্যবহারকারীর অবস্থান সম্পর্কেও তথ্য। যে কারণে ব্যবহারকারীর কোনো ধরণের বিপদ বা সমস্যা হলে তাকে রক্ষা কিংবা সমাধান দেওয়ার কাজে সাহায্য করবে এই ঘড়িটি।

ব্যবহারকারী যদি তার পছন্দের বন্ধু ও পরিবারের সদস্যদের যোগাযোগ করার বিষয়টি এই ঘড়িতে নির্ধারণ করে রাখে, তাহলে তাদের কাছেও বার্তা পাঠানো যাবে। হৃদপিণ্ডের অবস্থা পরিমাপের পাশাপাশি কোনো ধরণের অসুস্থতা অনুভব করলেও সেটি শনাক্তের প্রযুক্তি রয়েছে এই ঘড়িতে। যে কারণে জরুরী সেবার জন্য নিজ থেকেই যোগাযোগ করতে সক্ষম এই ঘড়ি।

এই বিষয়ে অ্যাপল বলেছে, যুক্তরাষ্ট্রের ফুড এন্ড ড্রাগ কর্তৃপক্ষের কাছ থেকে অনুমোদন পেয়েছে তাদের নতুন এই সংযোজনটি। গত বুধবার অ্যাপলের নতুন পণ্য মোবাইল হ্যান্ডসেট এবং ঘড়ি উম্মোচন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন যুক্তরাষ্ট্রের হার্ট ফাউন্ডেশনের প্রেসিডেন্ট আইভর বেঞ্জামিন।

তিনি বলেছেন, রোগীরা চিকিৎসকের কাছে যেতে যেতে অনেক সময় সমস্যা তখন আর থাকে না। যে কারণে রোগ নির্ণয় করা কঠিন হয়ে পড়ে। এই ঘড়ির মাধ্যমে তাৎক্ষণিক সেসব সমস্যা শনাক্ত করা সম্ভব হবে।

অ্যাপল ওয়াচ সিরিজ-৪ এর ঘড়িটির মুল্য জিপিএস-সহ ৩৯৯ ডলার ও সেলুলারসহ ৪৯৯ ডলার। এর পূর্বের সিরিজ-৩ এর ঘড়িটির মুল্য বর্তমানে ২৭৯ ডলার।

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...