ফেইসবুক এবার শিক্ষার্থীদের কোডিং শেখাবে!

‘কোডএফডাব্লিউডি’ নামে অনলাইনভিত্তিক এই প্রশিক্ষণে নারী শিক্ষার্থীদের পাশাপাশি সুবিধাবঞ্চিত শিক্ষার্থীরাও অংশ নিতে পারবে

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ সামাজিক যোগাযোগ মাধ্যম ফেইসবুক বিভিন্ন সময় নানা উদ্যোগ গ্রহণের করে থাকে। এবার শিক্ষার্থীদের কোডিং শেখানোর উদ্যোগ গ্রহণ করেছে এই জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যমটি!

সংবাদ মাধ্যমের খবরে জানা যায়, শিক্ষার্থীদের কোডিং দক্ষতা বৃদ্ধির মাধ্যমে দক্ষ প্রোগ্রামার হিসেবে গড়ে তুলতে শিক্ষাবিষয়ক নতুন এই প্রোগ্রাম চালু করেছে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেইসবুক।

‘কোডএফডাব্লিউডি’ নামে অনলাইনভিত্তিক এই প্রশিক্ষণে নারী শিক্ষার্থীদের পাশাপাশি সুবিধাবঞ্চিত শিক্ষার্থীরাও অংশ নিতে পারবে। প্রাথমিকভাবে মার্কিন যুক্তরাষ্ট্রে বসবাসকারী শিক্ষার্থীরা বিনামূল্যে এই প্রশিক্ষণে অংশ নিতে পারবেন। চতুর্থ হতে অষ্টম শ্রেণীর শিক্ষার্থীদের উপযোগী এই প্রশিক্ষণ ইংরেজির পাশাপাশি স্প্যানিশ ভাষায়ও দেওয়া হবে বলে জানানো হয়েছে। খেলার ছলে শিশুদের কোডিং শেখানোর জন্য প্রযুক্তিনির্ভর খেলনা নির্মাতা ‘স্প্যারো’র সঙ্গেও চুক্তি করেছে ফেসবুক কর্তৃপক্ষ।

নতুন এই কর্ম পরিকল্পনার বিষয়ে ফেইসবুকের এডুকেশন পার্টনারশিপ বিভাগের পরিচালক লরেন ওগবেচি জানিয়েছেন, এই ধরনের বেশ কিছু প্রোগ্রাম নিয়ে কাজ করে যাচ্ছে ফেইসবুক। এই প্রকল্পটি বাস্তবায়নের মাধ্যমে প্রযুক্তিভিত্তিক পরবর্তী প্রজন্মদের উদ্ভাবক তৈরি করা সম্ভব হবে বলে আশা করা হচ্ছে। ফেসবুকের এই উদ্যোগকে সুশীল সমাজের অনেকেই স্বাগত জানিয়েছেন।

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...