৪টি ক্ষেত্রে আত্মসন্দেহ আপনার ক্যারিয়ারের জন্য ভাল

আত্মসন্দেহের মাধ্যমে আপনার ক্যারিয়ারকে উন্নতির দিকে এগিয়ে নিতে পারবেন

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ সন্দেহ করা অনেকটা খারাপ চোখে দেখা হলেও কিছু বিষয়ে সন্দেহ করার মাঝে উপকারিতা রয়েছে। আত্মসন্দেহ তার মধ্যে অন্যতম। আত্মসন্দেহের মাধ্যমে আপনি নিজেকে উন্নতির দিকে এগিয়ে নিতে পারবেন। ৪টি ক্ষেত্রে আত্মসন্দেহ আপনার জন্য মঙ্গল বয়ে আনবে।

১। আত্মজ্ঞানের প্রতি সন্দেহ থাকাঃ

কেউ যদি মনে করে কোন বিষয়ে তার জ্ঞান অর্জন করা পর্যাপ্ত হয়েছে, তবে সে ভুল করবে। কারণ জ্ঞানের কোন শেষ নেই। তাই যাদের নিজেদের জ্ঞানের প্রতি সন্দেহ রয়েছে, তারা প্রতিনিয়ত নতুন নতুন জিনিস আবিষ্কার করছে নতুন কৌশল তৈরি করছে। কারণ তাদের নিজেদের জ্ঞানের প্রতি সন্দেহ রয়েছে। তারা সন্দেহ পোষণ করে, তাদের জ্ঞানের অনেক ঘাটতি রয়েছে। কোন একটি বিষয় সম্পর্কে তারা হয়ত সম্পুর্ণ জানে না। যদিও তাদের পর্যাপ্ত জ্ঞান রয়েছে তবে এই আত্মসন্দেহ তাদেরকে সেই বিষয়ে আরো ভালোভাবে জানতে সাহায্য করে।

২। সঠিক সিদ্ধান্ত নিতে সাহায্য করেঃ

ইচ্ছেমত বা হঠাৎ করে কোন সিদ্ধান্ত নেওয়া হলে তা বেশিরভাগ ভাল ফল দেয় না। কোন বিষয়ে সিদ্ধান্ত নেওয়ার ক্ষেত্রে আত্মসন্দেহ আপনাকে সঠিক সিদ্ধন্ত নিতে সাহায্য করবে। আপনি যখন কোন সিদ্ধান্ত নিতে যাবেন তখন যদি আপনার মধ্যে আত্মসন্দেহ কাজ করে তবে সেই বিষয়ে আপনি অনেক চিন্তাভাবনা করেই সঠিক সিদ্ধান্ত নিতে পারবেন।

৩। ভুল সংশোসধনের সুযোগ সৃষ্টিঃ

আত্মসন্দেহ আপনাকে ভুল সংশোধনের সুযোগ করে দেয়। আপনি হয়ত কোন সিদ্ধান্ত নিয়ে কোন কাজ শুরু করেছেন। এমন সময় যদি সেই বিষয় নিয়ে আপনার মধ্যে আত্মসন্দেহের সৃষ্টি হয়, তবে আপনি নানা বিষয় গবেষণা করে আপনার সঠিক উপায় খুজে বের করতে পারবেন। এবং বড় একটি ভুল বা ক্ষতির হাত থেকে আগেই নিজেকে রক্ষা করতে পারবেন।

৪। আত্মসন্দেহ আপনাকে সৎ হিসেবে গড়ে তুলবেঃ

আত্মসন্দেহ একটি ভাল গুণ। আত্মসন্দেহ আপনাকে সৎ এবং নিষ্ঠাবান চরিত্র গঠনে সাহায্য করবে। কোন খারাপ কাজ করতে গেলে আপনার মধ্যে যদি আত্মসন্দেহ কাজ করে তবে আপনি সেই খারাপ কাজ করতে পারবেন না। কারণ আল্লাহর প্রতি ভয়, পরিবার বা আশপাশের মানুষের কাছে আপনার সম্মান কমে যাবেভ এমন সন্দেহ থাকলে আপনি সেই খারাপ কাজটি করতে পারবেন না। এভাবেই আপনি একজন সৎ চরিত্রের অধিকারী হতে পারবেন।

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...