যে ৮টি উপায় আপনার ক্যারিয়ারকে আরো উন্নত করতে সাহায্য করবে

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ নিজের ক্যারিয়ারকে উন্নত করতে সবাই চাই, কিন্তু সঠিক উপাই বা কৌশল না জানার কারণে অনেকেই ক্যারিয়ারকে উন্নত করতে পারে না। এর মূল কারণ হচ্ছে লাইফস্টাইল পরিবর্তন না করে ক্যারিয়ার উন্নত করা যায় না। আজ আমরা এমন ৮টি উপাই নিয়ে আলোচনা করবো যা আপনার ক্যারিয়ারকে দ্রুত উন্নত করতে সাহায্য করবে।

১। সময়ের প্রতি নজর রাখুনঃ

আপনি কখন কি করছেন কেন করছেন এবং এর দ্বারা আপনার সময়ের সঠিক ব্যবহার হচ্ছে নাকি সময়ের অপচয় হচ্ছে তার প্রতি খেয়াল রাখুন। সময়ের অপচয় করে কোন কাজ করলে সেই কাজে ভালো ফল পাওয়া যায় না। তাই সঠিক সময়ে সঠিক কাজ করুন। অনর্থক কাজে সময় ব্যয় করবেন না। এক্ষেত্রে আপনি সময়কে ভাগ করে নিতে পারেন।

২। সবকিছু পরিপাটি করে রাখুনঃ

সব কিছু গুছিয়ে রাখা ক্যারিয়ারের উন্নয়নে একটি বড় ভূমিকা রাখে। আপনার ডেস্ক এবং কম্পিউটারের ডেস্কটপকে পরিপাটি করে সাজিয়ে রাখুন। তাহলে সময় মত যেকোন জিনিস খুজে পেতে আপনার সুবিধা হবে।

৩। নিয়মিত মেইল চেক করুনঃ

বর্তমান বিশ্বে সমস্ত তথ্য আদান-প্রদান করতে সাধারণত মেইল ব্যবহার করা হয়। তাই সময় মত মেইল চেক না করলে আপনি হয়ত কোন বিশেষ সুবিধা থেকে বঞ্চিত হতে পারেন। তাই নিয়মিত মেইল চেক করার অভ্যাস গড়ে তুলুন।

৪। বিভিন্ন মিটিংয়ে যোগদান করুনঃ

যত মিটিংয়ে যোগদান করবেন ততই আপনার ক্যারিয়ারের উন্নয়ন ঘটতে থাকবে। বিভিন্ন মিটিংয়ে যোগদান করার ফলে অন্যদের সাথে আপনার একটা ভাল সম্পর্ক গড়ে উঠবে এবং নতুন কিছু শিখতে পারবেন। তাই কোন মিটিংয়ে যোগদানের সুযোগ পেলে তা হাত ছাড়া করবেন না।

৫। সহকর্মীদের কাজে সাহায্য করুনঃ

অনেকেই ভাবতে পারেন সহকর্মীদের কাজে সাহায্য করলে নিজের মূল্যবান সময় নষ্ট হয়। এই ধারণা ভুল, কারণ সহকর্মীদেরকে কোন কাজে সাহায্য করলে আপনার সেই কাজটি সম্পর্কে ভাল ধারণা সৃষ্টি হচ্ছে সেই সাথে তাদের কাছে আপনি একজন ভাল হেল্পফুল সহকর্মী হিসেবে সম্মান অর্জন করতে পারছেন। এমন অনেক সময় আসবে যখন আপনার কোন কাজেও তাদের সাহায্য প্রয়োজন হতে পারে।

৬। কারোর সাথে চিরতরে সম্পর্ক নষ্ট করবেন নাঃ

সম্পর্ক এমন একটি বস্তু যা কিছুটা কাচের জিনিসের মত। সামান্য আঘাতেই ফেটে বা ভেঙ্গে যেতে পারে। কোন পাত্র যেমন ভেঙ্গে গেলে তা ব্যবহারের অনুপযোগী হয়ে যায় কিন্তু ফেটে গেলে তা আরোও কিছুদিন ব্যবহার করা যায়। ঠিক তেমনি কারোর সাথে চিরতরে সম্পর্ক নষ্ট করলে তা আর হাজার প্রয়োজনেও জোড়া দেওয়া সম্ভব নয়। কিন্তু চিরতরে সম্পর্ক নষ্ট না করলে পরবর্তীতে আপনার ক্যারিয়ারের উন্নয়নে কোন কাজে তার সাহায্য লাগতে পারে। তখন কিছুটা হলেও তার সাহায্য পেতে পারেন।

৭। নেটওয়ার্কিং ঠিক রাখুনঃ

অন্য সকলের সাথে আপনার নেটওয়ার্কিং ব্যবস্থা ঠিক রাখুনঃ নেটওয়ার্কিং ব্যবস্থা ঠিক রাখলে খুব দ্রুত আপনি সুন্দর ক্যারিয়ার গড়তে পারবেন। অন্য সবাই কিভাবে তাদের কার্য পরিচালনা করেন, তারা কিভাবে ক্যরিয়ার ডিভিলপ করেন তা জানার জন্য আপনাকে অবশ্যই নেটওয়ার্কিং ঠিক রাখতে হবে।

৮। দীর্ঘমেয়াদী চিন্তা করুনঃ

যখনি যা চিন্তা করবেন তা দীর্ঘমেয়াদি চিন্তা করার অভ্যাস গড়ে তুলুন। দীর্ঘমেয়াদি চিন্তা আপনার প্রতিটি কাজকে সফল হতে সাহায্য করবে। এটি আপনার ক্যারিয়ারকে মজবুদ ভিত্তির উপর দার করাতে সাহায্য করবে।

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...