The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

কার্পেটে দাগ লাগলে যেভাবে সহজে তুলবেন

কফি, চা অথবা কোন কিছু পড়ে গিয়ে দামী কার্পেটে অপ্রত্যাশিত দাগ লেগে যায়

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বাসায় কিংবা অফিসের মেঝেতে দামী এবং সুন্দর কার্পেট বিছানো রয়েছে। মাঝে মাঝে কফি, চা অথবা কোন কিছু পড়ে গিয়ে সেই দামী কার্পেটটাতে বিশ্রী দাগ লেগে গেছে। এমন অবস্থা কারোর ই প্রত্যাশা নই। এমন দাগ লাগায় কার্পেটের সৌন্দর্য নষ্ট হয়ে গেছে। এত বড় কার্পেট তো তুলে নিয়ে ধুয়ে দেওয়াও সম্ভব নয়। তাই হয়ত ভাবছেন কিভাবে এই দাগ তোলা যাবে? আজ আমরা কার্পেটের এই দাগ তোলার কয়েকটি সহজ পদ্ধতি নিয়ে আলোচনা করব।

ভিনেগারের ব্যবহারঃ

১। কার্পেটের দাগ তুলতে লবণ এবং ভিনেগারের ব্যবহার খুব কার্যকরি। আধা কাপ সাদা ভিনেগারের মধ্যে ২ টেবিল চামচ লবণ ভালভাবে মিশিয়ে নিন। এখন দাগ লাগা অংশের উপর সেই মিশ্রিত দ্রবণটি লাগিয়ে কিছুক্ষণ অপেক্ষা করুন। এখন একটি টাওয়েল ভিজিয়ে ভাল করে চিপে সেই টাওয়েল দিয়ে ওই দাগের উপর চাপ দিয়ে দিয়ে মুছে নিন। তাহলে সেই দাগ উঠে আসবে। দাগ যদি বেশি ঘন হয় তবে আগের মিশ্রণের সাথে আরো দুই টেবিল চামচ বোরাক্স মিশিয়ে তারপর আগের মতই ব্যবহার করুন।

২। ফলের রসের দাগ তুলতে ১ টেবিল চামচ লন্ড্রি ডিটারজেন্টের সাথে ১ টেবিল চামচ সাদা ভিনেগার এবং দুই কাপ পানি মিশিয়ে দাগ লাগা অংশের উপর সেই মিশ্রিত দ্রবণটি লাগিয়ে কিছুক্ষণ অপেক্ষা করুন। এখন একটি টাওয়েল ভিজিয়ে ভাল করে চিপে সেই টাওয়েল দিয়ে ওই দাগের উপর চাপ দিয়ে দিয়ে মুছে নিন। তাহলে সেই দাগ উঠে আসবে।

লবণের ব্যবহারঃ

আইসক্রিমের দাগ তুলতে হলে দাগের ওপর হালকা পানি সহ কিছুটা লবণ ছিটিয়ে দিন। কিছুক্ষণ অপেক্ষা করুন। এখন একটি টাওয়েল ভিজিয়ে ভাল করে চিপে সেই টাওয়েল দিয়ে ওই দাগের উপর চাপ দিয়ে দিয়ে মুছে নিন। তাহলে সেই দাগ উঠে আসবে। একবারে সম্পুর্ণ দাগ না উঠলে আবার একই পদ্ধতি ব্যবহার করুন।

মিনারেল ওয়াটারের ব্যবহারঃ

কার্পেটের দাগ তুলতেকার্বোনেটেড মিনারেল ওয়াটার অনেক ভাল কাজ করে। কার্বোনেটেড মিনারেল ওয়াটারে একটি পরিষ্কার টাওয়েল ভিজিয়ে হালকা করে দাগ লাগা অংশ কয়েকবার মুছে নিন। এখন শুকনো টাওয়েল দিয়ে ওই অংশের পানি চাপ দিয়ে তুলে নিন। তাহলে দাগ উঠে যাবে।

বাসন ধোয়া সাবানের ব্যবহারঃ

কার্পেটে তেলের দাগ লাগলে দেরি না করে ওই অংশে বাসন ধোয়া তরল সাবান কয়েক ফোটা দিয়ে একটু ঘষে নিন। এখন পরিষ্কার টাওয়েল ভিজিয়ে ভালকরে চিপে সেই অংশে চাপ দিয়ে কয়েকবার মুছে নিন। তাহলে দাগ উঠে যাবে।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...