বাজারে আসছে বিশ্বের প্রথম ফোল্ডেবল স্মার্টফোন!

ফোনটির ডিসপ্লে থাকছে ৭ দশমিক ৮ ইঞ্চি। তবে ফোনটিকে ফোন্ড করার সঙ্গে সঙ্গেই সেটির ডিসপ্লেটির সাইজ কমে যাবে

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ শোনা যাচ্ছিল স্যামসাং বাজারে আনতে চলেছে বিশ্বের প্রথম ফোল্ডেবল স্মার্টফোন! কিন্তু বেশ সময় ধরে সেটি শুধু খবর হিসেবেই রয়ে যায়। তবে এবার বাজারে আসতে চলেছে ফোল্ডেবল স্মার্টফোন।

এতোদিন ধরে শোনা যাচ্ছিল যে, স্যামসাং আনছে ফোল্ডেবল স্মার্টফোন। এমনই গুঞ্জন শোনা যাচ্ছে টেলিকম মার্কেট জুড়েই। আবার স্যামসাংকে ফলো করে অন্যান্য স্মার্টফোন প্রস্তুতকারক সংস্থাগুলোও মজেছিলো এই নয়া ট্রেন্ডে। তবে নামীদামি সব সংস্থাকে রীতিমত বুড়ো আঙুল দেখিয়ে ফোল্ডেবল স্মার্টফোন বাজারে নিয়ে এলো মার্কিনী সংস্থা রয়ল ফ্লেক্সপে।

জানা গেছে, বিশ্বের প্রথম ফোল্ডেবল স্মার্টফোন হলো এই ফ্লেক্সপে। মার্কিনী সংস্থাটি জানিয়েছে, এটিই দুনিয়ার প্রথম ফোল্ডেবল স্মার্টফোন। তবে এটিকে ট্যাবলেট বললেও ভুল বলা হবে না। এর কারণ হলো ফোনটির ডিসপ্লে থাকছে ৭ দশমিক ৮ ইঞ্চি। তবে ফোনটিকে ফোন্ড করার সঙ্গে সঙ্গেই সেটির ডিসপ্লেটির সাইজ কমে যাবে। এই ডিসপ্লেটিকে তৈরি করেছে রয়ল। ফোল্ডেবল স্মার্টফোনটির দাম ধরা হয়েছে ১ হাজার ৩০০ ডলার।

শুধু ডিসপ্লেই নয়, বৈচিত্র্য রয়েছে ফোনটির ফিচারের ক্ষেত্রেও ফোনটিতে ৬ জিবি/৮ জিবির র‌্যাম থাকবে। ইন্টারনাল স্টোরেজ থাকছে যথাক্রমে ১২৮ জিবি/২৫৬ জিবি। ইউজার স্টোরেজ বাড়ানোর জন্য ব্যবহার করা যাবে মাইক্রোএসডি কার্ড। আকর্ষণীয় ও উন্নতমানের ক্যামেরা থাকছে নতুন এই ফোনটিতে। ৩ হজার ৮০০ এমএএইচ ব্যাটারির সঙ্গে আরও থাকছে ফার্স্ট চার্জিং সার্পোটও।

সংস্থাটি দাবি করেছে যে, মাত্র ৩০ মিনিটেই একেবারে শূন্য হতে ৮০ শতাংশ চার্জ হবে এই ফোনটিতে। চীনে ইতিমধ্যেই ফোনটির প্রি-অর্ডার নেওয়া শুরু হয়েছে। এটির সিপিং শুরু হবে আগামী ডিসেম্বর মাসে। সম্প্রতি ডেভেলপার কনফারেন্সের তারিখ সামনে নিয়ে এনেছে দক্ষিণ কোরিয়ান সংস্থা স্যামসাং৷ সেখানেই স্যামসাংয়ের ফোল্ডেবল ফোনটি লঞ্চ হওয়ার সম্ভবনা রয়েছে বলে জানানো হয়। এ মাসেই হতে চলেছে স্যামসাংয়ের এই ডেভালপার কনফারেন্স। আর তখন তারিখ জানা যাবে।

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...