The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

যে প্রযুক্তির মাধ্যমে ঝড়ের পূর্বেই ক্ষয়ক্ষতির ভয়াবহ অবস্থা দেখতে পাবেন

ইমার্সিভ মিক্সড টেকনোলজির মাধ্যমে দেখতে পাবেন ঝড়ের পূর্বেই ক্ষয়ক্ষতির অবস্থা

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ প্রযুক্তির উন্নয়নে এবার আবহাওয়ার পূর্বাভাস দেওয়া হবে এক আধুনিক উপায়ে। সাধারনণত বড় ধরণের ঝড় সৃষ্টি হলে বিভিন্ন টিভি এবং রেডিও চ্যানেলগুলো ঝড়ের উৎপত্তি স্থল কোথায় এবং এই ঝড় কখন কোথায় আঘাত হানবে তা মৌখিকভাবে প্রকাশ করে। তবে এখন থেকে ইমার্সিভ মিক্সড টেকনোলজির মাধ্যমে টিভি চ্যানেল্গুলো ভিডিও আকারে সেই ঝড় কোথায় কিভাবে আঘাত হানবে এবং তার দ্বারা কেমন ক্ষতি হতে পারে তা দেখাবে।

যে প্রযুক্তির মাধ্যমে ঝড়ের পূর্বেই ক্ষয়ক্ষতির ভয়াবহ অবস্থা দেখতে পাবেন 1

এতদিন দর্শকগণ সংবাদ শুনে ঝড়ের বিভিন্ন ক্ষয়ক্ষতি কল্পনা করে নিত। তবে এখন থেকে কাওকে আর কল্পনা করা লাগবে না, সংবাদে ঝড়ের বাস্তবতা সম্পর্কে গ্রাফিক্স ডিভিও ক্লিপ আকারে দেখানো হবে। সর্ব প্রথম এই প্রযুক্তি ব্যবহার করেছে আমেরিকার আবহাওয়াভিত্তিক টেলিভিশন মাধ্যম ‘দ্য ওয়েদার চ্যানেল’। চ্যানেলটি সম্প্রতি যুক্তরাষ্ট্রে আঘাত হানা ঘুর্ণিঝড় ফ্লোরেন্সের বিভিন্ন ক্ষয়ক্ষতির বাস্তব ভিডিও আকারে তথ্য উপস্থাপন করে। এখানে দেখা যায় একজন উপস্থাপক আবহাওয়ার বিভিন্ন অবস্থা বর্ণনা দিচ্ছেন আর তার পেছনে সেই অবস্থা কিভাবে সৃষ্টি হবে, তার দ্বারা কোথায় কেমন ক্ষতি হতে পারে তার ভিডিও দেখা যাচ্ছে।

ওই সময় সমুদ্রের তীরবর্তী অঞ্চলে পানি উচ্চতা কেমন হবে তা উপস্থাপকের অনুপাতে দেখানো হচ্ছে। তীব্র পানির স্রোতে উপকূলীয় অঞ্চল কিভাবে প্লাবিত হবে তা দেখানো হয়েছে। ঝড়ের প্রথম পর্যায়ে কেমন অবস্থা সৃষ্টি হবে এবং শেষ পরিণতি কতটা ভয়াবহ হবে তা স্পষ্টভাবে ভিডিও আকারে দেখানো হচ্ছে। এমন প্রযুক্তি ব্যবহারের কারণে সাধারণ মানুষ ঝড়ের প্রকৃত ভয়াবহতা বুঝতে পারবে এবং আগে থেকেই তারা সেভাবে ঝড়ের পূর্ববর্তী প্রস্তুতি গ্রহণ করতে পারবে।

আগে মৌখিক সংবাদ শুনে তারা ঝড়ের প্রকৃত অবস্থা ঠিক মত বুঝতে পারতো না। যার ফলে ব্যাপক প্রাণহানী এবং ক্ষয়ক্ষতি হত। আবহাওয়াবিদ্গণ আশা করেন এই প্রযুক্তি ঝুঁকিপূর্ণ এলাকার মানুষকে ঝড়ের সঠিক অবস্থা বুঝতে সাহায্য করবে। ফলে অনেকটা ক্ষয়ক্ষতি কম হবে।

ভিডিওটি দেখলে আরো বিস্তারিত বুঝতে পারবেন

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...