ইভিএম-এ ভোট দেওয়ার পদ্ধতি জেনে নিন [ভিডিও]

প্রদর্শনীতে মোট ১৮টি স্টলের মাধ্যমে ইভিএমের বিভিন্ন বিষয় সম্পর্কে জানানো হয় সেখানে আসা দর্শনার্থীদের

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ সবকিছু ঠিকঠাক থাকলে আগামী ৩০ ডিসেম্বর অনুষ্ঠিত হচ্ছে একাদশ জাতীয় নির্বাচনের ভোট গ্রহণ। এই নির্বাচনে সীমিত পরিসরে ইলেকট্রনিক ভোটিং মেশিন ইভিএম এর ব্যবহার করবে নির্বাচন কমিশন। আজ ইভিএম-এ ভোট দেওয়ার পদ্ধতি জেনে নিন।

ইভিএম নিয়ে জন সাধারণের মধ্যে বেশ সংশয় রয়েছে। যেহেতু আমাদের দেশে এটি নতুন। তাই এই বিষয়ে সচেতন করতে রাজধানীর আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ইভিএম প্রদর্শনী মেলার আয়োজন করা হয়। নির্বাচন কমিশনের উদ্যোগে আয়োজিত এই প্রদর্শনীতে সাধারণ নাগরিকদের ইভিএম ব্যবহার করে ভোট দেওয়ার পদ্ধতিগুলো দেখানো হয়েছে।

প্রদর্শনীতে মোট ১৮টি স্টলের মাধ্যমে ইভিএমের বিভিন্ন বিষয় সম্পর্কে জানানো হয় সেখানে আসা দর্শনার্থীদের। সেইসঙ্গে দেখানো হয় ইভিএমের মাধ্যমে ভোট দেওয়ার পদ্ধতি।

স্টলে গিয়ে দেখা যায়, ইভিএম মেশিনে ভোট দিতে হলে প্রয়োজন পড়বে জাতীয় পরিচত্রপত্র। সেটি না থাকলেও পরিচয়পত্রের নম্বর দিয়েও ভোট দেওয়া যাবে। সেইসঙ্গে প্রয়োজন পড়বে ভোটারের ফিঙ্গারপ্রিন্ট অর্থ্যাৎ আঙ্গুলের ছাপ। এই ধাপ সম্পন্ন হওয়ার পর চালু হবে ভোটিং মেশিন। সেখান থেকে ভোটার তার পছন্দের প্রার্থী এবং মার্কা দেখে সেটি বাছাই করতে পারবেন। এক্ষেত্রে ভুল হলে তা শুধরানোর একটি সুযোগও পাবেন ভোটাররা। তবে দ্বিতীয় বার যাকে বাছাই করা হবে সেটির পর আর বাছাই পরিবর্তন করার কোনো সুযোগ থাকবে না। এভাবে খুব সহজ পদ্ধতিতে ইভিএম ব্যবহার করা যাবে।

আসুন আজ জেনে নেওয়া যাক কিভাবে এই ইভিএম ব্যবহার করবেন।

দেখুন ভিডিওটি

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...