The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

আল-কায়েদা ভিডিও: ওই কণ্ঠ জাওয়াহিরির -এমন মন্তব্য বিশেষজ্ঞের

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ আল-কায়েদা নেতা আয়মান আল-জাওয়াহিরি বাংলাদেশীদের জেহাদের ডাক দেওয়া অডিওটি আসলেও তার কণ্ঠ কিনা এই নিয়ে যখন সন্দেহ প্রকাশ করা হচ্ছে ঠিক তখন এক বিশেষজ্ঞ ওই কণ্ঠ জাওয়াহিরর বলেই মন্তব্য করেছেন।


zawahiri-14

সংবাদ মাধ্যম এমন খবর দিয়ে বলেছে, “আয়মান আল-জাওয়াহিরির কণ্ঠস্বর ও তার ভারি মিসরীয় উচ্চারণের সঙ্গে পরিচিত একজন হিসেবে আমি নিশ্চিত”- এমন মন্তব্য করেছেন অধ্যাপক তাজ হাশমি। ‘বাংলাদেশ : অ্যা ম্যাসাকার বিহাইন্ড অ্যা ওয়াল অব সাইলেন্স’ শিরোনামে ১৪ জানুয়ারি প্রকাশিত পডকাস্টটি তারই। আয়মান আল-জাওয়াহিরি আরবের সনাতনী ভাষার বদলে মিসরীয় আরবি ব্যবহার করতেই পছন্দ করেন বলে যুক্তি তুলে ধরা হয়েছে। প্রথম প্রকাশিত হওয়ার এক মাস পর ১৪ ফেব্রুয়ারি ওই পডকাস্ট বাংলাদেশের গণমাধ্যমে আলোচনায় আসে। এই অডিওটি প্রকাশের পর দেশজুড়ে ঝড় শুরু হয়। ইতিমধ্যেই বাংলাদেশে প্রচারের অভিযোগে এক যুবককে র‌্যাব গ্রেফতার করেছে।

সংবাদ মাধ্যমে এমন মন্তব্য করেছেন অধ্যাপক তাজ হাশমি। তিনি যুক্তরাষ্ট্রের হাওয়াইয়ের মিলিটারি কলেজ এশিয়া প্যাসিফিক সেন্টার ফর সিকিউরিটি স্টাডিজের সিকিউরিটি স্টাডিজ বিভাগে ২০০৭ থেকে ২০১১ সাল পর্যন্ত এই ৪ বছর অধ্যাপনা করার সময় আল-কায়েদাসহ বিভিন্ন জঙ্গি সংগঠনের নেতাদের অডিও/ভিডিও পডকাস্ট নিয়ে কাজ করার সুবাদে আয়মান আল-জাওয়াহিরির কণ্ঠ, উচ্চারণ ও তার বাচনভঙ্গির সঙ্গে খুবই পরিচিত হন। আর সেই প্রেক্ষিতে তিনি বলেন, ৩ বছর আগে আমাদের বিশ্ববিদ্যালয়ে যোগ দেওয়া আমার এক মিসরীয় সহকর্মীও ওই পডকাস্ট শুনে কণ্ঠটি আল-জাওয়াহিরির বলে শনাক্ত করেছেন।

উল্লেখ্য, তাজ হাশমি যুক্তরাষ্ট্রের টেনিসিতে অস্টিন পি স্টেইট ইউনিভার্সিটিতে সিকিউরিটি স্টাডিজের একজন অধ্যাপক। বিডি নিউজের উদ্বৃতি দিয়ে সংবাদ মাধ্যম এ খবর দিয়েছে।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...