ক্রিকেটে খেলায় পাঁচটি পরিবর্তন এনেছে আইসিসি

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক॥ আইসিসি ক্রিকেট খেলায় পাঁচটি পরিবর্তন এনেছে। এ পরিবর্তন সমূহ এবছরের অক্টোবর মাসের ১ তারিখ থেকে কার্যকর হবে।


Champions-trophy

  • প্রথম পরিবর্তনঃ বিদায় চ্যাম্পিয়নস ট্রফি

আইসিসি বোর্ড সভার সিদ্ধান্ত মোতাবেক এবছর আইসিসি চ্যাম্পিয়নস ট্রফি শেষ আয়োজন হয়ে গেল। এখন থেকে আনুষ্ঠানিক ভাবে আইসিসি চ্যাম্পিয়নস ট্রফি ক্রিকেট ইতিহাসের একটি অংশ হয়ে গেল। সামনে থেকে আর চ্যাম্পিয়নস ট্রফি হচ্ছেনা। চ্যাম্পিয়নস ট্রফির পরিবর্তে আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের আয়োজন করবে। আইসিসি’র ক্যালেন্ডার অনুযায়ী টেস্ট চ্যাম্পিয়নশিপের প্রথম আয়োজন হবে ২০১৭ সালের জুন-জুলাই মাসে।

2_1372567358_540x540

  • দ্বিতীয় পরিবর্তনঃ নো-বল রিভিউতে পরিবর্তন

যে সকল আউট আবেদন টিভি আম্পায়ারের কাছে যাবে সে ক্ষেত্রে টিভি আম্পায়ার ফুলটস বলের ক্ষেত্রে কোমর পর্যন্ত উঁচু বল এবং বাউন্সারের ক্ষেত্রে কাঁধের উপরের বল নো-বল হিসেবে বিবেচনা করবেন।

icc_2604003b

  • তৃতীয় পরিবর্তনঃ ক্রিকেট ষ্ট্যাম্প ও বেলে এলইডি লাইট ব্যাবহার

আইসিসি সিদ্ধান্ত নিয়েছে এখন থেকে টি-২০ ও একদিনের খেলায় ষ্ট্যাম্প ও বেলে আম্পায়ারের সুবিধার্থে ফ্ল্যাশ এলইডি লাইট ব্যাবহার করা হবে।

5_1372567424_540x540

  • চতুর্থ পরিবর্তনঃ টি-২০ রেঙ্কিং

আইসিসি সদস্য বৃন্দ টি-২০ ক্রিকেটের রেঙ্কিং নির্ধারণ করার পদ্ধতিতেও পরিবর্তন আনার বিষয়ে এক মত হয়েছেন।

3_1372567381_540x540

  • পঞ্চম পরিবর্তনঃ বল টেম্পারিং এর সাজা

আম্পায়ার যদি মনে করেন বলের কোন রকম পরিবর্তন করা হয়েছে তবে তিনি দুটি ধাপ অনুসরণ করবেন, প্রথমে তিনি ফিল্ডিং দলের অধিনায়ককে সাবধান করে দিবেন এবং বলটি পরিবর্তন করে দিবেন। এর পর যদি একি কাজ আবার আম্পায়ারের দৃষ্টি গোচর হয় তবে এ ক্ষেত্রে আম্পায়ার ফিল্ডিং দল থেকে তাদের ব্যাটিং এর সময় ৫ রান কেটে রাখবেন। নতুন বল ব্যাটসম্যানের পছন্দ অনুযায়ী দিবেন এবং ফিল্ডিং দলের অধিনায়কের নামে আইসিসি কোড অফ কনডাক্ট অনুযায়ী অভিযোগ দাখিল করবেন।

তথ্য সূত্রঃ ইন্ডিয়া টাইমস

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...