The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

নিজেই তৈরি করুন ফুলকপির সুস্বাদু রোস্ট

একবার ফুলকপির রোস্ট খেলেই আবার খেতে ইচ্ছে করবে

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ নানা ধরনের মাংসের রোস্ট তো খেয়েছেন অনেক, কখনো কি খেয়েছেন ফুলকপির রোস্ট? নিশ্চয় খাওয়া হয়নি? অনেকেই আবার ভাবতে পারেন ফুলকপির আবার রোস্ট হয় কিভাবে? তবে আজ আমরা শিখবো কিভাবে ফুলকপির মজাদার রোস্ট বানাতে হয়। সেই সাথে ফুলকপির এই সুস্বাদু রোস্ট খেয়ে দেখুন মাংসের থেকে এর স্বাদ কম নয়। তাহলে চলুন শুরু করা যাক।

নিজেই তৈরি করুন ফুলকপির সুস্বাদু রোস্ট 1

রোস্ট তৈরির উপকরণঃ

১। একটি মাঝারি সাইজের ফুলকপি
২। একটি ডিম।
৩। এক কাপ ময়দা।
৪। টক দই দুই টেবিল চামচ
৫। পেঁয়াজ কুচি আধা কাপ
৬। দুই চা চামচ আদা বাটা
৭। দুই চা চামচ রসুন বাটা
৮। জয়ফল, জয়ত্রী ও কিসমিস বাটা দুই চা চামচ
৯। পোস্ত বাটা এক চা চামচ
১০। বেরেস্তা এক কাপ
১১। জিরা গুঁড়ো ১ চা চামচ
১২। গরম মসলা গুঁড়ো দুই চা চামচ
১৩। এলাচি ৪-৫ টি
১৪। দারুচিনি দুই স্টিক
১৫। ঘি/তেল ৪ টেবিল চামচ (ঘি হলে ভাল হয়)
১৬। ৩-৪টি আস্ত কাঁচা মরিচ এবং
১৭। লবণ পরিমাণ মত

তৈরি প্রণালীঃ

প্রথমে ফুলকপিটি ফুলের খন্ড খন্ড আকৃতি অনুযায়ী টুকরো টুকরো করে নিন। এরপর ময়দা, ডিম, জিরা গুড়ো এবং পরিমাণ মত লবণ সামান্য পানিতে মিক্সড করুন। এখন সেই মিশ্রণে ফুলকপির টুকরো গুলো ভাল করে মাখিয়ে তেলে লাল লাল করে ভেজে নিন। ভাজা হয়ে গেলে একটি পাত্রে ফুলকপির টুকরোগুলো উঠিয়ে রাখুন।

এখন প্যানে ৪ টেবিল চামচ তেল বা ঘি দিয়ে, তার মধ্যে এলাচ, পেঁয়াজ কুচি এবং দারুচিনি দিয়ে ভাজতে থাকুন। এগুলো লাল রং ধারণ করলে তার মধ্যে আদা বাটা, রসুন বাটা, টক দই, জয়ফল ও জয়ত্রী, কিসমিস বাটা,পোস্ত বাটা, গরম মশলা গুড়ো এবং পরিমাণ মত লবণ দিয়ে কোষিয়ে নিন। মশলা ভাল ভাবে কষানো হলে তার মধ্যে ফুলকপির সেই টুকরোগুলো এবং আস্ত কাঁচা মরিচগুলো ছেড়ে দিতে হবে।

এখন ওই প্যানের মধ্যে পরিমাণ মত পানি (কিছুক্ষণ কষানোর মত) দিয়ে আরো কিছুক্ষণ মাঝারি তাপমাত্রায় কষাতে হবে। ভালভাবে কষানো হয়ে গেলে তার উপর পেঁয়াজের বেরেস্তা ছিটিয়ে দিয়ে নামিয়ে রাখুন। তৈরি হয়ে গেল মন মাতানো দারুন স্বাদের ফুলকপির রোস্ট। এখন পোলাওয়ের সাথে সবাই মিলে পরিবেশন করুন।

Loading...