The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

যুদ্ধ-প্রস্তুতির নির্দেশ দিয়েছেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং

চীন হতে তাইয়ানের স্বায়ত্ত্বশাসন ঘোষণার ৪০তম বার্ষিকীতে চীনা প্রেসিডেন্ট শি জিনপিং প্রয়োজনে শক্তি প্রয়োগের কথাও বলেছিলেন

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ মার্কিন যুক্তরাষ্ট্রের সঙ্গে সামরিক উত্তেজনা বেড়ে যাওয়ার কারণে সামরিক বাহিনীকে পূর্ণাঙ্গ যুদ্ধের প্রস্তুতি নেওয়ার নির্দেশ দিয়েছেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং।

যুদ্ধ-প্রস্তুতির নির্দেশ দিয়েছেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং 1

গত শুক্রবার চীনের রাজধানী বেইজিংয়ে চীনের কেন্দ্রীয় সামরিক কমিশনে এক বৈঠকে তিনি এই নির্দেশনা দেন। এই সময় প্রেসিডেন্ট শি জিনপিং সশস্ত্র বাহিনীকে তাদের জরুরি প্রয়োজনের ধারণা তীক্ষ্ণ করতে ও সম্ভাব্য সবকিছুর বিনিময়ে যুদ্ধের প্রস্তুতি নেওয়ারও আহ্বান জানান। তথ্য পার্সটুডে’র।

প্রেসিডেন্ট শি জিনপিং বলেন, বর্তমানে বিশ্ব মারাত্মক পরিবর্তনের দ্বারপ্রান্তে এবং চীন এখনও উন্নয়নের ক্ষেত্রে একটা গুরুত্বপূর্ণ কৌশলগত সুযোগের ভেতরেই রয়েছে।

চীনা প্রেসিডেন্ট আরও বলেন, নানা ধরনের প্রত্যাশিত ও অপ্রত্যাশিত ঝুঁকি আসছে। এই প্রেক্ষাপটে সামরিক বাহিনীকে জরুরি প্রয়োজনে দ্রুত সাড়া দেওয়া এবং নতুন নতুন যুদ্ধ মোকাবেলার সক্ষমতা অর্জন করতে হবে।

চীন হতে তাইয়ানের স্বায়ত্ত্বশাসন ঘোষণার ৪০তম বার্ষিকীতে চীনা প্রেসিডেন্ট শি জিনপিং প্রয়োজনে শক্তি প্রয়োগের কথাও বলেছিলেন। এর ঠিক কয়েকদিন পরই তিনি চীনা সামরিক বাহিনীকে যুদ্ধ-প্রস্তুতির নির্দেশনা দিলেন।

ধারণা করা হচ্ছে- তাইওয়ানের সঙ্গে সম্ভাব্য যেকোনো সংঘাতের কারণে আমেরিকা চীনের বিরুদ্ধে অবস্থান নেবে। পরিস্থিতি এমন কিছু হলে সেটি যাতে সহজেই মোকাবেলা করা যায় মূলত সেই বিষয়টি চীনের সামরিক নীতিতে প্রাধান্য দেওয়া হচ্ছে।

Loading...