The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

মৃতের সংখ্যা হাজার ছাড়িয়েছে : চীনে হাসপাতাল পরিদর্শন করছেন শি জিনপিং

এই পরিদর্শনের সময় করোনা ভাইরাসের সংকট মোকাবিলায় আরও দৃঢ় পদক্ষেপ নেওয়ার ঘোষণা দিয়েছেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ চীনে করোনা ভাইরাসের প্রকোপ ছড়িয়ে পরার পর গতকাল (সোমবার) প্রথমবারের মতো জনসম্মুখে দেখা গেছে দেশটির প্রেসিডেন্ট শি জিনপিংকে। তিনি বেইজিংয়ের কয়েকটি হাসপাতাল পরিদর্শন করেছেন এবং নিজের স্বাস্থ্য পরীক্ষা করিয়েছেন।

মৃতের সংখ্যা হাজার ছাড়িয়েছে : চীনে হাসপাতাল পরিদর্শন করছেন শি জিনপিং 1

চীনে করোনা ভাইরাসের প্রকোপ ছড়িয়ে পরার পর গতকাল (সোমবার) প্রথমবারের মতো জনসম্মুখে দেখা গেছে দেশটির প্রেসিডেন্ট শি জিনপিংকে। তিনি বেইজিংয়ের কয়েকটি হাসপাতাল পরিদর্শন করেছেন এবং নিজের স্বাস্থ্য পরীক্ষা করিয়েছেন। খবর আন্তর্জাতিক সংবাদ মাধ্যম সূত্রের।

এই পরিদর্শনের সময় করোনা ভাইরাসের সংকট মোকাবিলায় আরও দৃঢ় পদক্ষেপ নেওয়ার ঘোষণা দিয়েছেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং।

অপরদিকে সোমবার রাতের দিকে ওয়ার্ল্ড হেলথ অরগ্যানাইজেশনের (ভাইরাসবিষয়ক) আন্তর্জাতিক বিশেষজ্ঞদের একটি দল চীনে পৌঁছেছে। ওই দলটির নেতৃত্ব দিচ্ছেন ব্রুস এইলওয়ার্ড। পশ্চিম আফ্রিকায় ইবোলার প্রাদুর্ভাবের সময় ২০১৪-২০১৬ সালে তিনি সংস্থাটির কার্যক্রম তদারকি করেন।

ওই টিমটি বেইজিংয়ে পৌঁছানোর আগেই বিশ্ব স্বাস্থ্য সংস্থা প্রধান তেদ্রোস আধানোম ঘেব্রেয়েসুস সতর্ক করে বলেছেন যে, চীনে সফর করেনি এমন লোকজনের মধ্যেও করোনা ভাইরাসের উপস্থিতি পাওয়া গেছে, যা সত্যিই উদ্বেগজনক।

এদিকে প্রাণঘাতী এই ভাইরাসে মৃতের সংখ্যা ইতিমধ্যেই হাজার ছাড়িয়েছে। সোমবার একদিনেই আরও ১০৮ জনের মৃত্যু ঘটেছে। যে কারণে এখন পর্যন্ত মোট মৃতের সংখ্যা দাঁড়িয়েছে এক হাজার ১৬ জন। গত ৩১ ডিসেম্বর প্রথমবার শনাক্ত হওয়ার পর হতে এটিই একদিনে সর্বোচ্চ মৃত্যুর নতুন রেকর্ড সৃষ্টি হলো।

বিশেষজ্ঞরা বলছেন যে, সার্স ভাইরাসের প্রাদুর্ভাবকেও এবার ছাড়িয়ে গেছে করোনা ভাইরাস। ২০০২-০৩ সালে বিশ্বব্যাপী ছড়িয়ে পড়েছিল সার্স (সিভিয়ার অ্যাকিউট রেসপিরেটরি সিনড্রোম) ভাইরাসটি। সেই সময় ২৫টি দেশে ৮ মাসে সার্স ভাইরাসে আক্রান্ত হয়েছিলেন ৮ হাজার ৯৮ জন এবং প্রাণ হারিয়েছিলেন ৭৭৪ ব্যক্তি। আক্রান্তের সংখ্যার দিক থেকে অনেক আগেই সার্সকে ছাড়িয়ে গেছে করোনা ভাইরাস।

সর্বশেষ হিসাব মোতাবেক দেখা যায় যে, চীনের উহান হতে উৎপন্ন হওয়া করোনা ভাইরাস ২৮টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে। চীনের জাতীয় হেলথ কমিশন বলছে যে, এ পর্যন্ত করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন ৪৫ হাজারেরও বেশি মানুষ। এছাড়াও এক লাখ ৮৭ হাজার ৫১৮ জন চিকিৎসকের পর্যবেক্ষণে আছেন। তবে করোনা ভাইরাসে আক্রান্ত ৩ হাজার ২৮১ জন সম্পূর্ণ সুস্থ হয়ে ইতিমধ্যেই বাড়ি ফিরেছেন।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...