The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

‘ইচ্ছাকৃতভাবে ভাইরাস ছড়ালে শাস্তি পেতে হবে’ ট্রাম্প

শি জিনপিংকে সরাসরি হুঁশিয়ারি দিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ চীনকে হুঁশিয়ারি করে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, ‘ইচ্ছাকৃতভাবে ভাইরাস ছড়ালে চীনকে শাস্তি পেতে হবে’।

‘ইচ্ছাকৃতভাবে ভাইরাস ছড়ালে শাস্তি পেতে হবে’ ট্রাম্প 1

চীন ইচ্ছাকৃতভাবে করোনা ভাইরাস ছড়িয়েছে, এই প্রমাণ পেলেই তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে। এবার শি জিনপিংকে সরাসরি হুঁশিয়ারি দিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তাঁর সাফ কথা, চীনের ভুলের জন্য এখন গোটা পৃথিবীকেই ভুগতে হচ্ছে। ওরা চাইলে ভাইরাসটিকে ছড়ানো থেকে আটকাতে পারতো। তবে সেটি করা হয়নি।

করোনা মহামারি নিয়ে চীন ও আমেরিকার টানাপড়েন নতুন কিছু নয়। এর আগেও বারবার তথ্য গোপনের অভিযোগে চীনের বিরুদ্ধে সরব হয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আন্তর্জাতিক মহলে এই নিয়ে দেন-দরবারও করেছেন তিনি। এবার ট্রাম্পের অভিযোগ হলো ইচ্ছাকৃতভাবে হোক বা অনিচ্ছাকৃত। চীনের ভুলেই আজ গোটা বিশ্ব বিপদের মধ্যে রয়েছে। তিনি বলেছেন, “অনেক রকম অদ্ভুত জিনিস ঘটছে। তবে তদন্তও চলছে। আমরা প্রকৃত সত‌্য বের করে আনবোই। আমি একটাই কথা বলতে চাই, যেখান থেকেই এই ভাইরাসটি তৈরি করা হোক বা আসুক, চীন থেকে এটা যে রূপেই ছড়াক না কেনো ১৮৪টা দেশ এর জন‌্য এখন ভুগছে।” এরপরই ট্রাম্প কমিউনিস্ট দেশটিকে হুঁশিয়ারি দিয়ে বলেছেন, ওরা যদি জেনেবুঝে এটা করে থাকে তাহলে ওদেরকে শাস্তি পেতে হবে। যদি ভুল হয়ে থাকে তাহলে সেটা ভুলই।

মার্কিন প্রেসিডেন্ট আরও বলেন, আমরা অনেকদিন ধরেই চীনে ঢোকার চেষ্টা করে আসছি। কিন্তু ওরা আমাদেরকে ঢুকতে অনুমতি দেয়নি। এখন বলছে, ওরাই নাকি তদন্ত করছে। আমরাও আমাদের মতো করেই তদন্ত করছি। ইচ্ছা করে এই ভাইরাস ছড়িয়ে থাকলে অবশ্যই শাস্তি পেতে হবে। একইসঙ্গে ইউহানের একটি গবেষণাগারকে যে ৩০ লক্ষ ৭০ হাজার ডলার আর্থিক অনুদান আমেরিকা দিতো, তা শীঘ্রই দেওয়া বন্ধ করে দেওয়া হবে বলেও ঘোষণা করেছেন মার্কিন প্রেসিডেন্ট।

করোনা ভাইরাস প্রতিরোধে করণীয়

# সব সময় ঘরে থাকি।
# জরুরি প্রয়োজনে বাইরে বের হলে নিয়মগুলো মানি, মাস্ক ব্যবহার করি।
# তিন লেয়ারের সার্জিক্যাল মাস্ক ইচ্ছে করলে ধুয়েও ব্যবহার করতে পারি।
# বাইরে থেকে ঘরে ফেরার পর পোশাক ধুয়ে ফেলি। কিংবা না ঝেড়ে ঝুলিয়ে রাখি অন্তত চার ঘণ্টা।
# বাইরে থেকে এসেই আগে ভালো করে (অন্তত ২০ সেকেণ্ড ধরে) হাত সাবান বা লিকুইড দিয়ে ধুয়ে ফেলি।
# প্লাস্টিকের তৈরি পিপিই বা চোখ মুখ, মাথা একবার ব্যবহারের পর অবশ্যই ডিটারজেন্ট দিয়ে ভালো করে ধুয়ে শুকিয়ে ব্যবহার করা যেতে পারে।
# কাপড়ের তৈরি পিপিই বা বর্ণিত নিয়মে পরিষ্কার করে পরি।
# চুল সম্পূর্ণ ঢাকে এমন মাথার ক্যাপ ব্যবহার করি।
# হাঁচি কাশি যাদের রয়েছে সরকার হতে প্রচারিত সব নিয়ম মেনে চলি। এছাড়াও খাওয়ার জিনিস, তালা চাবি, সুইচ ধরা, মাউস, রিমোট কন্ট্রোল, মোবাই, ঘড়ি, কম্পিউটার ডেক্স, টিভি ইত্যাদি ধরা ও বাথরুম ব্যবহারের আগে ও পরে নির্দেশিত মতে হাত ধুয়ে নিন। যাদের হাত শুকনো থাকে তারা হাত ধোয়ার পর Moisture ব্যবহার করি। সাবান বা হ্যান্ড লিকুইড ব্যবহার করা যেতে পারে। কেনোনা শুকনো হাতের Crackle (ফাটা অংশ) এর ফাঁকে এই ভাইরাসটি থেকে যেতে পারে। অতি ক্ষারযুক্ত সাবান বা ডিটারজেন্ট ব্যবহার থেকে বিরত থাকাই ভালো।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...