প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ শপথ নিলেন মন্ত্রী-প্রতিমন্ত্রী ও উপমন্ত্রী

এই শপথের মাধ্যমে যাত্রা শুরু হলো শেখ হাসিনার সরকারের

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ শপথ নিলেন মন্ত্রী-প্রতিমন্ত্রী ও উপমন্ত্রীরা। এই শপথের মাধ্যমে যাত্রা শুরু হলো শেখ হাসিনার সরকারের। চতুর্থবারের মতো তিনি দেশের প্রধানমন্ত্রী হলেন।

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে বিপুল ভোটে নির্বাচিত হওয়ার পর আজ (সোমবার) শপথ নিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তাঁর নেতৃত্বে গঠিত নতুন মন্ত্রিসভাও শপথ নিলেন। আজ (সোমবার) বিকেলে সাড়ে ৩টায় ৪১ মিনিটে শপথ নেন তিনি।

বঙ্গভবনের দরবার হলে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ প্রথমে প্রধানমন্ত্রী হিসেবে শেখ হাসিনাকে শপথ পড়ান। তারপর মন্ত্রী, প্রতিমন্ত্রী ও উপমন্ত্রীদের শপথ পড়াবেন রাষ্ট্রপতি। শপথের পর মন্ত্রিপরিষদ বিভাগ হতে দপ্তর বণ্টন করে প্রজ্ঞাপন জারি করা হবে।

সংবিধান অনুযায়ী, নতুন এই মন্ত্রিসভা শপথ নেওয়ার সঙ্গে সঙ্গেই তারাই হলেন দেশের নতুন সরকার। শপথ নেওয়া পর্যন্ত আগের মন্ত্রিসভা বহাল ছিলো। নতুন মন্ত্রিসভা শপথ নেওয়ায় আগের মন্ত্রিসভা স্বয়ংক্রিয়ভাবেই বাতিল হয়ে গেলো।

উল্লেখ্য, গত ৩০ ডিসেম্বর অনুষ্ঠিত একাদশ জাতীয় সংসদ নির্বাচনে নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা লাভ করে দেশের বৃহত্তম রাজনৈতিক দল আওয়ামী লীগ। নির্বাচনে ২৯৮টি আসনের মধ্যে ২৫৬টিতেই জয় পেয়েছে ক্ষমতাসীন আওয়ামী লীগ। মহাজোট পেয়েছে ২৮৮টি। যার মধ্যে জাতীয় পার্টি ২২টি, জাসদ ৩টি, ওয়ার্কার্স পার্টি ৩টি, বিকল্পধারা ২টি, তরীকত ফেডারেশন ১টি ও বাংলাদেশ জাসদের ১টি আসন রয়েছে। অপরদিকে বিএনপি ও জাতীয় ঐক্যফ্রন্ট মাত্র ৭টি আসন পায়। স্বতন্ত্র প্রার্থীরা জিতেছেন ৩টি আসনে। জাতীয় ঐক্যফ্রন্টের এমপিরা বাদে নবনির্বাচিত সব এমপিই শপথ নেন।

Advertisements
Loading...