The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

আগামীকাল দেখা যাবে ‘সুপার ব্লাড মুন’!

সোমবার সকাল ৮টা ৩৬ মিনিট ৩০ সেকেন্ড বিএসটিতে গ্রহণ শুরু হয়ে চলবে দুপুর ১টা ৪৮ মিনিট বিএসটি পর্যন্ত

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ আগামীকাল (সোমবার) দেখা যাবে ‘সুপার ব্লাড মুন’! চাঁদকে দেখা যাবে লাল আভায় পরিপূর্ণভাবে। কারণ এদিন পূর্ণ চন্দ্রগ্রাস ঘটবে। তাই এই সময়ের চাঁদকে বলা হয় ‘সুপার ব্লাড মুন’।

আগামীকাল দেখা যাবে ‘সুপার ব্লাড মুন’! 1

বিজ্ঞান নিয়ে মানুষের আগ্রহের যেনো শেষ নেই। যুগে যুগে নানা ধরনের গবেষণার মাধ্যমে বিজ্ঞানীরা বিভিন্ন সময় চমকপ্রদ তথ্য দেওয়ার মাধ্যমে মানুষকে উজ্জীবিত করেছেন। আর তাই বিশ্বের বিশেষ করে যাদের মাঝে বিজ্ঞান সম্পর্কে আগ্রহ একটু বেশি তারা এগিয়ে এসেছেন অজানা বিজ্ঞান তথ্য জানার জন্য। মানুষের মধ্যে তাই বারংবার আগ্রহ সৃষ্টি হয়েছে। এবার এর ব্যতিক্রম ঘটেনি। ছোট্ট একটি তথ্য মানুষকে আরও বেশি আগ্রহী করে তুলেছে। যেমন এবার ‘সুপার ব্লাড মুন’ নিয়ে আবারও মেতে উঠেছে বিশ্ব। আগামীকাল (সোমবার) দেখা যাবে ‘সুপার ব্লাড মুন’! চাঁদকে দেখা যাবে লাল আভায় পরিপূর্ণভাবে। কারণ এদিন পূর্ণ চন্দ্রগ্রাস ঘটবে। তাই এই সময়ের এই বিশেষ চাঁদকে বলা হচ্ছে ‘সুপার ব্লাড মুন’।

ন্যাশনাল জিওগ্রাফিকের তথ্য মতে, আগামীকাল (সোমবার) সকাল ৮টা ৩৬ মিনিট ৩০ সেকেন্ড বিএসটিতে গ্রহণ শুরু হয়ে চলবে দুপুর ১টা ৪৮ মিনিট বিএসটি পর্যন্ত। সকাল ১১টা ১২ মিনিট ১৬ সেকেন্ড বিএসটিতে ঘটবে কেন্দ্রীয় গ্রহণ। পৃথিবী হতে দেখা যাবে ‘সুপার ব্লাড মুন’। তবে বাংলাদেশ হতে এটি দেখা যাবে না।

জ্যোতির্বিজ্ঞানীরা বলেছেন যে, এই গ্রহণের সময় পৃথিবী হতে চন্দ্রপৃষ্ঠ লাল (রক্তবর্ণ আকারে) আভায় উছলে উঠতে দেখা যাবে। পৃথিবী হতে প্রসারিত আলো চাঁদের অন্ধকার স্থানে গিয়ে পড়ার কারণে এমনটি ঘটবে। এই দৃশ্যকে ‘সুপার ব্লাড মুন’ বলা হচ্ছে। নীল এবং বেগুনি বর্ণের তুলনায় লাল রঙের তরঙ্গ দৈর্ঘ্য যেহেতু বেশি ছড়িয়ে যেতে পারে, তাই চাঁদ হবে ঠিক লাল বলের মতো!

বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর বলেছে, বাংলাদেশে এই ‘সুপার ব্লাড মুন’ দেখা যাবে না। উত্তর এবং দক্ষিণ আমেরিকায় গ্রহণটি পুরোপুরিভাবে ও পশ্চিম ইউরোপ এবং উত্তর-পশ্চিম আফ্রিকার কিছু স্থানে আংশিকভাবে এই ‘সুপার ব্লাড মুন’ দেখা যাবে।

বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের ওয়েবসাইটে বলা হয়, এরপর ২০২১ সালের ২৬ জুন আবার দেখা যাবে এমন পূর্ণগ্রাস চন্দ্রগ্রহণ।

উল্লেখ থাকে যে, ইতিপূর্বে ২০১৮ সালের ২৭ জুলাই সর্বশেষ পূর্ণগ্রাস চন্দ্রগ্রহণ দেখা গিয়েছিলো।

Loading...