The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

গবেষণা বলছে: বেশি বেশি টিভি দেখলে স্মৃতিশক্তি কমে যেতে পারে

৬ বছর ধরে চালানো পরীক্ষায় দেখা গেছে

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ প্রতিদিন অন্তত সাড়ে ৩ ঘণ্টার বেশি টেলিভিশন দেখলে বয়স্কদের স্মৃতিশক্তি কমে যেতে পারে বলে একটি গবেষণায় এমন একটি ইঙ্গিত দেওয়া হয়েছে।

গবেষণা বলছে: বেশি বেশি টিভি দেখলে স্মৃতিশক্তি কমে যেতে পারে 1

জানা গেছে, সাড়ে ৩ হাজার পূর্ণ বয়স্ক মানুষ- যাদের বয়স ৫০ এরও বেশি, তাদের ওপর চালানো হয় এই গবেষণাটি।

৬ বছর ধরে চালানো পরীক্ষায় দেখা গেছে যে, যারা টেলিভিশন কম দেখে তাদের তুলনায় যারা বেশি সময় কাটান টিভি দেখে, তাদের অন্তত দ্বিগুণ ভার্বাল মেমোরি বা স্মৃতির যে অংশটি ভাষার সঙ্গে জড়িত তা হ্রাস পেয়েছে। এমনিতেই বয়স বাড়ার সঙ্গে সঙ্গে মানুষের স্মৃতিশক্তি ক্রমেই মেমোরি দুর্বল হতে থাকে।

তবে এই ব্যাপারটি আরও দ্রুত ঘটে যখন বেশি মাত্রায় টেলিভিশন দেখা হয়ে থাকে। ইউনিভার্সিটি কলেজ লন্ডনের গবেষণায় এমনটিই দেখা গেছে। তবে গবেষকরা নিশ্চিত হতে পারেননি, টেলিভিশনই অধিক হারে স্মৃতি লোপ পাওয়ার প্রধান কারণ কি না।

তারা বলেছেন যে, অনেক বেশি সময় টেলিভিশন দেখাটা মস্তিষ্কের জন্য আরও উত্তেজনাকর কাজ যেমন- পড়া কিংবা শরীরচর্চা থেকে মানুষকে বিরত রাখে।

এক বৈজ্ঞানিক রিপোর্টে দেখা যায়, যারা দৈনিক সাড়ে ৩ ঘণ্টার বেশি সময় ধরে টেলিভিশন দেখেছেন, তাদের ক্ষেত্রে ৮ শতাংশ হতে ১০ শতাংশ পর্যন্ত তাদের ভার্বাল মেমোরি হ্রাস পেয়েছে।

যাদের টেলিভিশন দেখার সময়সীমা এর চাইতেও কম, তাদের ক্ষেত্রে এই ধরনের স্মৃতি হ্রাসের হার মাত্র ৪ ‍শতাংশ হতে ৫ শতাংশ। তবে সাবলীলভাবে ভাষা ব্যবহারে টেলিভিশন দেখার প্রভাবের কোনো রকম প্রমাণ মেলেনি।

Loading...