The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

গবেষণা বলছে ল্যাপটপ কোলে নিয়ে কাজ করলে হারাতে পারেন পুরুষত্ব!

ল্যাপটপ সাধারণত কোলে নিয়েই কাজ করে থাকি আমরা অনেকেই

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ আমাদের মধ্যে অনেককেই দেখা যায় ল্যাপটপ কোলের উপর নিয়ে ঘাটাঘাটি করতে। তবে এবার গবেষণায় একটি গুরুত্বপূর্ণ বিষয় উঠে এসেছে।

গবেষণা বলছে ল্যাপটপ কোলে নিয়ে কাজ করলে হারাতে পারেন পুরুষত্ব! 1

প্রযুক্তির কল্যাণে অনেক কিছুই সহজ হয়ে গেছে। প্রযুক্তির আরেকটি কল্যাণকর সৃষ্টি হলো ল্যাপটপ। বহন করতে সহজ হওয়ায় ল্যাপটপ এখন একটি জনপ্রিয় মাধ্যম।

এটি খুব সহজে যেমন বহন করা সম্ভব, তেমনি ব্যবহার করতে টেবিলেরও কোনো প্রয়োজন হয় না। ল্যাপটপ সাধারণত কোলে নিয়েই কাজ করে থাকি আমরা অনেকেই।

আবার কখনও কখনও আরামে শুয়ে-বসে কাজ করার জন্য ল্যাপটকেই আমরা অনেকেরই পছন্দ করে থাকি। ইংরেজি শব্দ ‘ল্যাপ’ এর অর্থই হলো কোল। আসলে সেখান থেকেই ল্যাপটপ শব্দের উৎপত্তি হয়েছে।

তবে গবেষণা সাবধান করে বলেছে, ল্যাপটপ কোলে নিয়ে কাজ করা পুরুষের জন্য খুবই ক্ষতির কারণ হতে পারে। ক্রমাগত ল্যাপটপ কোলের উপর নিয়ে কাজ করলে একজন পুরুষ হারিয়ে ফেলতে পারেন বাবা হওয়ার ক্ষমতা। তবে নারীরা এই ক্ষেত্রে মুক্ত, তারা ল্যাপটপ কোলে নিয়ে কাজ করলেও কোন সমস্যায় পড়বেনা বলে জানানো হয়েছে।

সম্প্রতি এক গবেষণায় এমন গুরুত্বপূর্ণ একটি তথ্য উঠে এসেছে। ওই গবেষণায় বলা হয়েছে, ল্যাপটপ ব্যবহারের সময় নিচের অংশ থেকে ক্রমাগত তাপ নির্গত হয়। সেই তাপেই ভীষণভাবে ক্ষতিগ্রস্ত হয় একজন পুরুষের শুক্রাণু। ল্যাপটপ কোলে নিয়ে কাজ করার কারণে ল্যাপটপ হতে নির্গত তাপ বাইরে বের হতে পারে না। এর কারণ একেক কোম্পানির ল্যাপটপ থেকে নির্গত তাপের পরিমাণ একেক রকম হয়ে থাকে।

সংবাদ মাধ্যমের এক খবরে জানা যায়, দৈনিক মোটামুটি এক ঘণ্টার বেশি ল্যাপটপ কোলে নিয়ে কাজ করলেই বিপদের সম্ভাবনা রয়ে যায়। তাই গবেষক দলের পক্ষ হতে পুরুষদের খুব সাবধানে ল্যাপটপ ব্যবহার করতে বলা হয়েছে।

টাইমস অব ইন্ডিয়ার এক প্রতিবেদনে জানানো হয়, কোলের ওপর ল্যাপটপ রাখলে ‘ল্যাপটপ থাই ডিসঅর্ডার’ নামে ত্বকের সমস্যাও তৈরি হতে পারে। সাধারণত তরুণরা দীর্ঘক্ষণ কোলের ওপর ল্যাপটপ রেখে ব্যবহার করে থাকেন। এতে করে প্রাথমিক অবস্থায় তাদের উরুতে হালকা দাগও দেখা যায়। যা পরবর্তীতে গাড় কালো হয়ে ত্বকে সমস্যা তৈরি করতে পারে। অত এব পুরুষরা কখনও কোলের উপর ল্যাপটপ নিয়ে কাজ না করায় হবে বুদ্ধিমানের কাজ।

Loading...