The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

হুয়াওয়ের বন্ধু হিসেবে আবির্ভূত হলো রাশিয়া

আমেরিকা চীনা প্রযুক্তি প্রতিষ্ঠান হুয়াওয়েকে দূরে ঠেলে দিলেও রাশিয়া তাকে ‘বন্ধু’ বানিয়ে নিয়েছে

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বিপদের দিনে মানুষ চেনা যায়। যেমন ঘটলো চীনের হুয়াওয়ের ক্ষেত্রে। রাশিয়া হুয়াওয়ের বিপদের দিনে এগিয়ে এসে পাশে দাঁড়ালো। হুয়াওয়ের বন্ধু হিসেবে আবির্ভূত হলো রাশিয়া।

হুয়াওয়ের বন্ধু হিসেবে আবির্ভূত হলো রাশিয়া 1

আমেরিকা চীনা প্রযুক্তি প্রতিষ্ঠান হুয়াওয়েকে দূরে ঠেলে দিলেও রাশিয়া তাকে ‘বন্ধু’ বানিয়ে নিয়েছে। প্রতিষ্ঠানটির সঙ্গে ইতিমধ্যেই পুতিনের দেশের টেলিকম ফার্ম এমটিএস ফাইভ জি চালুর একটি চুক্তি করেছে। এই ফাইভ জি’র ভয়েই আগেভাগে হুয়াওয়েকে দেশছাড়া করে ট্রাম্প প্রশাসন।

বিবিসির এক প্রতিবেদনে বলা হয়, হুয়াওয়ের সঙ্গে মিলে এমটিএস সামনের বছরগুলোতে রাশিয়ায় পরবর্তী প্রজন্মের ফাইভ জি নেটওয়ার্ক উন্নততর করবে। চীনের প্রেসিডেন্টের রাশিয়ায় তিন দিনের সফরের সময় এই চুক্তিটি হয়।

উল্লেখ্য, আমেরিকান প্রতিষ্ঠান গুগল সম্প্রতি হুয়াওয়ের সঙ্গে অপারেটিং সিস্টেমের চুক্তি বাতিল করার পর বিপদে পড়ে যায় প্রতিষ্ঠানটি। ডোনাল্ড ট্রাম্পের দেশে হুয়াওয়ের ওপর আরও কয়েকটি নিষেধাজ্ঞা জারি করা হয়। আমেরিকার এমন আচরণে আর্থিক ক্ষতির মুখে পড়ে যাওয়া হুয়াওয়ের জন্য রাশিয়ার এই চুক্তি বড় একটি স্বস্তির বিষয়।

আমেরিকার অভিযোগ হলো, চীনের এই কোম্পানিটি নাকি তাদের দেশের জাতীয় তথ্য চুরি করছে। বিশেষ করে ফাইভ জি নেটওয়ার্ক নিয়ে তাদের ভয় ছিল। এই নেটওয়ার্কটিতে যেকোনো নাগরিকের ফোন যেকোনো সময়ই হ্যাক করতে পারে কোনো ফোন কোম্পানি।
তবে আমেরিকার অভিযোগকে হুয়াওয়ে অবশ্য সব সময় ভিত্তিহীন বলে আসছে।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...