The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

এবার যাত্রীদের পরামর্শ দিচ্ছে রোবট!

জাপানের টোকিও স্টেশনে যাত্রীদের পরামর্শ দিতে পরীক্ষামূলকভাবে কাজ শুরু করেছে দুই কৃত্রিম বুদ্ধিমত্তার রোবট

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ রোবটের কাজ যেনো দিনে দিনে বাড়ছে। সমাজের বিভিন্ন সেক্টরে রোবটকে কাজে লাগানো হচ্ছে। এবার এমনই একটি খবর হলো যাত্রীদের পরামর্শ দিচ্ছে রোবট! আর এটি করা হচ্ছে জাপানের টোকিওতে।

এবার যাত্রীদের পরামর্শ দিচ্ছে রোবট! 1

জাপানের টোকিও স্টেশনে যাত্রীদের পরামর্শ দিতে পরীক্ষামূলকভাবে কাজ শুরু করেছে দুই কৃত্রিম বুদ্ধিমত্তার রোবট। জাপানিজ, ইংরেজি ও চীনাসহ বিভিন্ন ভাষায় ভিজিটররা কৃত্রিম বুদ্ধিমত্তার দুই রোবটের নিকট হতে নির্দেশনা নিতে পারবেন। জাপানের ইস্ট জাপান রেলওয়ে কোম্পানি পরীক্ষামূলক এই কাজটি পরিচালনা করছে।

পরীক্ষামূলক এই কাজ চালানো হচ্ছে। এই সময় রোবট মেশিনের সক্ষমতা ও সাহায্য প্রার্থী যাত্রীদের প্রতিক্রিয়া পর্যবেক্ষণ করবেন রোবটের সঙ্গে সংশ্লিষ্টরা।

সংবাদ মাধ্যমের খবরে আরও জানা যায়, কৃত্রিম বুদ্ধির রোবট দুটি হলো জাপানের সফটব্যাঙ্ক রোবোটিক্স করপোরেশনের ‘পিপার’ ও জার্মান রেলওয়ে কোম্পানির ‘সেমি’ (এসইএমএমআই)। এই রোবট দুটি স্টেশনের বেসমেন্ট শপিং-এর ইনফরমেশন ডেস্ক ও গ্রানস্টা নামে ডাইনিং সেন্টারে স্থাপন করা হয়েছে।

পিপার হলো জাপানের বহুল ব্যবহৃত একটি আধা মানবগুণ সম্পন্ন রোবট। অপরদিকে ‘সেমি’ বা সিএমএমআই হচ্ছে একটি রোবট প্রহরী যা মানুষের মতো দেখতে ও মানুষের মতো আচরণের অধিকারী এই রোবটটি।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...