The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

আগ্রার তাজমহলে পোকামাকড়ের রাজত্ব: সাদা পাথরে সবুজ-কালো ছোপ দাগ

এই দাগের জন্য মূলত দায়ী যমুনার দূষণ

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ দিল্লির আগ্রার তাজমহলের শ্বেতপাথরের গায়ে যেখানে সেখানে কালো ও সবুজ ছোপ ছোপ দাগ দেখা দিয়েছে। পৃথিবীর সপ্তম আশ্চর্যের অন্যতম এই সৌধটিতে বিশেষ এক ধরনের পতঙ্গ বাসা বেধেছে।

আগ্রার তাজমহলে পোকামাকড়ের রাজত্ব: সাদা পাথরে সবুজ-কালো ছোপ দাগ 1

বিশেষজ্ঞরা জানিয়েছেন, সেই পতঙ্গ থেকেই এই ধরনের সবুজ ও কালো ছোপ ছোপ দাগ তাজমহলের শ্বেতশুভ্র গায়ে পড়েছে।

আর্কিওলজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়ার আগ্রা সার্কেলের সুপারিনটেন্ডিং আর্কিওলজিস্ট বসন্ত স্বর্ণাকর জানিয়েছেন, এই দাগের জন্য মূলত দায়ী যমুনার দূষণ। যমুনা নদীর নোংরায় এইসব পতঙ্গের জন্ম হয়েছে, যা পাশের তাজমহলে বাসা বাঁধছে এবং ক্ষতিগ্রস্থ হচ্ছে এই ঐতিহাসিক স্থাপত্যটির। তাজমহলের গায়ে শ্বেতপাথরের ডিজাইন বরাবরের মতোই ক্ষতিগ্রস্ত হয়ে যেতে পারে বলে ধারণা করা হচ্ছে। ইতিপূর্বে শুধু এপ্রিল হতে অক্টোবরের মধ্যে তাজমহলে পতঙ্গ হামলা হতো। তবে এখন সারাবছরই তা দেখা যাচ্ছে বলে জানানো হয়েছে।

প্রতি শুক্রবার তাজমহল বন্ধ রাখা হয়। সেই কারণে শুক্রবারের দিন তাজমহলের দেওয়াল ঘসে পরিষ্কার করা হয়। তবে বেশি ঘসাঘসি করলেও শ্বেত পাথরের ক্ষতি হতে পারে। এই সমস্যার একমাত্র সমাধান দিতে পারে যমুনাকে দূষণ-মুক্ত করা। যমুনায় পানি কমে যাওয়ার কারণেও এই সমস্যা বেড়েছে বলে মনে করা হচ্ছে। পানি কমে যাওয়ায় সেখানে ছোট মাছ এখন আর দেখাই যায় না। এই ছোট মাছই ইতিপূর্বে পোকামাকড় খেয়ে যমুনাকে পরিষ্কার রাখতো বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...