The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

তাজমহলকে শিব মন্দির বানানোর চেষ্টা হিন্দুত্ববাদীদের!

সম্রাট শাহজাহানের স্ত্রী মমতাজের স্মৃতির উদ্দেশ্যেই তৈরি করা হয়েছিল তাজমহল

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ তাজ মহলকে নিয়ে বহুবার বহু কিছু ঘটেছে। এবার শোনা গেছে তাজমহলকে শিব মন্দির বানানোর চেষ্টা করছে হিন্দুত্ববাদীরা! তাজমহলকে শিব মন্দির দাবি করে আদালতের দ্বারস্থ হয়েছেন অনেকেই।

তাজমহলকে শিব মন্দির বানানোর চেষ্টা হিন্দুত্ববাদীদের! 1

ইতিহাসখ্যাত এই তাজমহল। সম্রাট শাহজাহানের স্ত্রী মমতাজের স্মৃতির উদ্দেশ্যেই তৈরি করা হয়েছিল তাজমহল। কিন্তু এই তাজমহলকে শিব মন্দির বানানোর চেষ্টা করছে হিন্দুত্ববাদীরা। তাজমহলকে শিব মন্দির দাবি করে আদালতের দ্বারস্থ হয়েছেন অনেকেই।

হিন্দুত্ববাদীরা প্রশ্ন তুলেছেন যে- স্ত্রী মমতাজের স্মৃতির উদ্দেশ্যেই কী সত্যিই তাজমহল বানিয়েছিলেন সম্রাট শাহজাহান? নাকি বিশ্বের এই অন্যতম আশ্চর্য হলো একটি শিব মন্দির? এই বিষয়ে কেন্দ্রীয় সরকারকে তার অবস্থান স্পষ্ট করার জন্য নির্দেশ দিয়েছে দেশটির কেন্দ্রীয় তথ্য কমিশন।

ইতিহাসের এই বিতর্কের সমর্থনে কোনো প্রমাণ না থাকলেও এবার তথ্য জানার অধিকার আইনে কেন্দ্রীয় তথ্য কমিশনের কাছে এই বিষয়ে আবেদন জমা পড়েছে। এই বিতর্কের মীমাংসা চেয়ে কেন্দ্রীয় সরকারকে এই বিষয়ে বক্তব্য স্পষ্ট করার কথা বলেছেন দেশটির তথ্য কমিশনার শ্রীধর আচারিয়ালু।

সম্প্রতি ভারতের বিকেএসআর আয়ানগর নামে এক ব্যক্তি আর্কিওলজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়ায় জানতে চেয়েছেন যে তাজমহলের আসল নাম তেজো মহালয়া কিনা, যেটি সম্রাট শাহজাহানকে রাজপুত রাজা মান সিং উপহার দিয়েছিলেন।

জানা গেছে, আর্কিওলজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়ার কাছে এই বিষয়ে যে তথ্য রয়েছে ও এই সংক্রান্ত যতো মামলা হয়েছে, তার এফিডেফিটও জমা দিতে নির্দেশ দিয়েছে দেশটির কেন্দ্রীয় তথ্য কমিশন। এই বিষয়ে তাদের কাছে ১৭ শতকের নির্মাণ শিল্পের বিস্তারিত রিপোর্টও চাওয়া হয়েছে।

তারজন্য তাজমহলের যে ঘরগুলো বন্ধ অবস্থায় রয়েছে সেগুলো খোলা হবে না বলে জানিয়ে দিয়েছেন তথ্য কমিশনার শ্রীধর আচারিয়ালু।

তবে তাজমহলের সুরক্ষিত অংশে অতীতে আর্কিওলজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়ার পক্ষ হতে কোনো খননকার্য হয়ে থাকলে সেটির বিস্তারিত রিপোর্ট জমা দেওয়ার নির্দেশ দিয়েছে দেশটির কেন্দ্রীয় তথ্য কমিশন। এখন সময়ই বলে দেবে ইতিহাসখ্যাত এই তাজমহলের কি অবস্থা হয়।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...