The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

স্মার্ট ফোনের চার্জ ধরে রাখার উপায়

একটু সচেতনভাবে আপনার স্মার্টফোনটি ব্যবহার করলে খুব সহজেই ফোনের ব্যাটারি একবার চার্জ দিয়েই লম্বা সময় ধরে ব্যবহার করা সম্ভব

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ আমাদের জীবনের অতিপ্রয়োজনীয় যে সকল জিনিস রয়েছে তার মধ্যে মোবাইল ফোন বা স্মার্টফোন অন্যতম। চার্জ সমস্যা স্মার্টফোনের অন্যতম একটি সমস্যা। আজ রয়েছে স্মার্ট ফোনের চার্জ ধরে রাখার উপায়।

স্মার্ট ফোনের চার্জ ধরে রাখার উপায় 1

স্মার্টফোন আমাদের জীবনকে করেছে সহজ থেকে সহজতর এবং জীবন ব্যবস্থা আধুনিকায়নের জন্য রেখেছে গুরুত্বপূর্ণ ও অকল্পনীয় ভূমিকা। বর্তমানে ছোট থেকে নানাবিধ প্রায় সকল প্রকার বড় কাজ খুব সহজে স্মার্টফোনের মাধ্যমে করা যাচ্ছে। খাবার অর্ডার করা থেকে শুরু করে বিভিন্ন যানবাহনের ব্যবস্থা এমনকি প্লেনের টিকেট পর্যন্ত আমরা স্মার্টফোন দ্বারা করতে পারি। বর্তমানে ব্যাংকিং এর নানাবিধ কার্যকলাপ স্মার্টফোনের মাধ্যমে খুব সহজেই ঘরে বসে করা যাচ্ছে। আমাদের এই স্মার্টফোনের সবচেয়ে গুরুত্বপূর্ণ যন্ত্রাংশের মধ্যে অন্যতম হলো এর ব্যাটারি। ফোনের ব্যাটারি অচল তাহলে সব কাজ যেন নষ্ট হয়ে গেল, আপনার ফোনের ব্যাটারি কাজ না করলে আপনার ফোনটি যেন একটি অকেজো বস্তুতে পরিণত হয়ে পড়ে থাকবে। এই ব্যাটারির সমস্যার মধ্যে নানাবিধ সমস্যা হয়ে থাকে যেমন ফোন বন্ধ হয়ে যাওয়ার পাশাপাশি আপনার ফোনটি চিরতরে নষ্ট হয়ে যাওয়ার সুযোগও থাকে। তাই ব্যাটারি বাছাই করা এবং ব্যাটারি চার্জ তদারকি করা অতীব জরুরী।

একটু সচেতনভাবে আপনার স্মার্টফোনটি ব্যবহার করলে খুব সহজেই ফোনের ব্যাটারি একবার চার্জ দিয়েই লম্বা সময় ধরে ব্যবহার করা সম্ভব। আমাদের মাঝে অনেকেরই ধারণা যে স্মার্ট ফোনের ব্যাটারি ফুল চার্জ অথবা শতভাগ চার্জ দিয়ে রাখা উচিত এবং পাশাপাশি এটিও মনে করে যে চার্জ ১০ শতাংশের মধ্যে না আসা পর্যন্ত চার্জ দেওয়া উচিত নয় যা সম্পূর্ণ একটি ভুল ধারণা। কি অবাক হলেন? তাহলে শুনুন বিশেষজ্ঞদের মতে শতভাগ চার্জ অথবা ফুল ব্যাটারি সম্পন্ন করে রাখলে লিথিয়াম আয়ন ব্যাটারির উপর অতিরিক্ত চাপ সৃষ্টি হওয়ার সম্ভাবনা থাকে এতে করে ব্যাটারির মধ্যে থাকা রাসায়নিক পদার্থসমূহ দুর্বল হয়ে পড়ে। রাসায়নিক পদার্থসমূহের এরূপ সমস্যার কারণে ব্যাটারি দিনে দিনে দুর্বল হয়ে পড়ে যার ফলে আমাদের ফোনের ব্যাটারিটি চিরতরে নষ্ট হয়ে যাওয়ার সম্ভাবনা থাকে। সে ক্ষেত্রে আমাদের সকলের উচিত ব্যাটারির চার্জ ৪০ থেকে ৮০ শতাংশের মধ্যে রাখা এবং চার্জ দেয়ার আগে খেয়াল রাখতে হবে যাতে আমাদের ব্যাটারি চার্জ ২০ সতাংসের নীচে না নেমে যায়।

বর্তমানে আমরা অনেকে ফাস্ট চার্জিং প্রযুক্তি ব্যবহার করে থাকি এবং এর পাশাপাশি তারবিহীন চার্জার ব্যবহারও করে থাকি। এই সকল প্রযুক্তি ব্যবহারে আমাদের ব্যাটারি খুব কম সময় অতিমাত্রায় চার্জ ধারণ করতে পারে। তবে আমরা কি একবার ভেবেছি প্রযুক্তি আমাদের ব্যাটারির জন্য উপযুক্ত কিনা? লিথিয়াম-আয়ন এখনো এই প্রযুক্তিতে এগোয়নি যার ফলে আমাদের এই ব্যাটারীতে এ সকল চার্জার অথবা প্রযুক্তির কারণে ব্যাটারির আয়ু দীর্ঘস্থায়ী হয়না। তারপরও সকলের উচিত ধীরগতিতে এবং সময় নিয়ে ফোনকে চার্জ করা। তবে ফাস্ট চার্জিং ব্যবহার করার ক্ষেত্রে আমাদের ফোন যে ব্র্যান্ডের ঠিক সে কোম্পানি অথবা সেই মানের ফাস্ট চার্জার ব্যবহার করি তা ফোনের জন্য উপকার করবে পাশাপাশি কোন প্রকার ক্ষতি সাধিত করবে না।

আমরা অনেকেই আমাদের ফোন রাতে চার্জ দিয়ে ঘুমিয়ে পরি যা অনেকের কাছেই ভয়ের বিষয়। আমরা অনেকেই ভাবি রাতভর ফোন চার্জ দিলে ফোনের ব্যাটারি নষ্ট হয়ে যেতে পারে। আপনাদের এই ধারনাটি সম্পূর্ণ ভুল একটি ধারণা। সকল স্মার্ট ফোনের মাঝেই নির্দিষ্ট একটি ফিচার থাকে যার দ্বারা ব্যাটারি সম্পূর্ণ চার্জ হওয়া মাত্র অতিরিক্ত চার্জ প্রবেশ করতে পারে না। তাই রাতভর চার্জে থাকলে কোন সমস্যা নেই।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...