The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

ফেসবুকে আসছে নতুন লোগো

একটি ছোঁয়ায় আমরা আমাদের বার্তা পৌঁছে দিতে পারি পৃথিবীর যেকোনো প্রান্তে

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ আমাদের এই বেস্ত ও গতিময় জীবনের সকল কাজেই আমরা পেয়ে থাকি আধুনিকতার ছোঁয়া। আধুনিক সকল আবিষ্কার করেছে আমাদের জীবন ও যোগাযোগ ব্যবস্থাকে সহজ থেকে সহজতর। এবার ফেসবুকে আসছে নতুন লোগো।

ফেসবুকে আসছে নতুন লোগো 1

এখন আমরা চাইলেই এক মুহূর্তের মধ্যে কথা বলতে পারি সাত সমুদ্র তের নদি পারি দিতে। একটি ছোঁয়ায় আমরা আমাদের বার্তা পৌঁছে দিতে পারি পৃথিবীর যেকোনো প্রান্তে। আর তা যেন হয়ে যায় আমাদের চোখের পলকে। সে ক্ষেত্রে আমাদের ইন্টারনেটের ব্যবহার এর অবদান অপরিসীম। ইন্টারনেটের দ্বারা আমরা নানাবিধ যোগাযোগ মাধ্যম ব্যবহার করে আমাদের সকল দেশ ও দেশের বাইরের পরিজনদের সাথে কথা বলার পাশাপাশি আমাদের মনের সকল ভাব আদান প্রদান করে থাকি। আমরা শেয়ার করে থাকি আমাদের দৃষ্টি ভঙ্গি সকলের কাছে এই সকল অনলাইন যোগাযোগ মাধ্যম দ্বারা।

বর্তমানে সর্বোপরি অগণিত যোগাযোগ মাধ্যম সাইট আমরা দেখে থাকি তবে এসকলের মধ্যে সব থেকে জনপ্রিয় ও সেরা হল ফেসবুক। যারা ইন্টারনেট সেবা ব্যবাহার করে থাকেন ফেসবুক তাদের কাছে একটি পুরনো নাম। পৃথিবীর প্রায় সকল সোশাল সাইট গুলোর মাঝে ফেসবুক সবথেকে জনপ্রিয় সাধারণ মানুষের কাছে। বর্তমানে ফেসবুক এতই জনপ্রিয় হয়ে উঠেছে যে এটি আর শুধু সেফবুকের অ্যাপ এর মাঝে সীমাবদ্ধ নয়। এখন ফেসবুকের অধিনে ইনস্টাগ্রাম, অকুলাস, পোর্টাল, হোয়াটসঅ্যাপ, ক্যালিব্রার, পোর্টাল এর মতো নানারকম সকল প্রতিষ্ঠান যুক্ত রয়েছে। ফেসবুক তাদের একই লোগো দ্বারা এই সকল প্রতিষ্ঠান গুলোকে তুলে ধরতে পারছিলনা। এই সকল নানা রকম জটিলতার ফলে ফেসবুক তাদের নতুন লোগো নিয়ে আসছে।

জেনেরিক ফন্টে নতুন ফেসবুকের এই লোগো উন্মোচন করা হয়েছে। জেনেরিক ফন্টের দ্বারা ফেসবুকের সম্পূর্ণ কথাটি তুলে ধরা হয়েছে নতুন লোগোতে। ফেসবুক থেকে নিজস্ব নিউজ রুমে প্যারেন্ট কোম্পানি হিসেবে তাদের এই নতুন লোগো উন্মোচন করেন গত সোমবার। এই নতুন লোগোটি এমন ভাবে উন্মোচন করা ও লিখিত করা হয়েছে যা খুব সহজে বিভিন্ন কার্ডে ও ক্রেডিট কার্ডেও লেখা সম্ভব হয়। নানাবিধ কার্ড ও ক্রেডিট কার্ডের লিখার ক্ষেত্রে সামঞ্জস্যতা রেখে এই নতুন লোগোর আকার নির্ধারণ করা হয়েছে বলে জানায় ফেসবুক কর্তৃপক্ষ। লোগোটিতে নানা ধরনের রং ব্যবহার করা হয়েছে এবং প্রত্যেকটি রং আলাদা আলাদা সোশ্যাল মিডিয়ার বা সামাজিক যোগাযোগ মাধ্যম গুলোকে ইঙ্গিত করবে। এখানে নীল রং ফেসবুকের গোলাপি রং নির্ধারণ করা হয়েছে ইন্সটাগ্রামকে এবং সবুজ রং দ্বারা হোয়াৎসঅ্যাপ কে নির্দেশ করবে এই নতুন লোগো। ফেসবুকের এই নতুন লোগো ফেসবুকের নানাবিধ পণ্যের পাশাপাশি বিপণন উপকরণের মাঝেও খুজে পাওয়া যাবে।

ফেসবুক একটি অ্যাপ হিসেবে যাত্রা শুরু করে আর খুবি অল্প সময়ে পেয়েছে জনপ্রিয়তার তাজ। মাত্র ১৫ বছরের মাঝেই ফেসবুকের ব্যবহার পৌঁছেছে আকাশ চুম্বি স্থানে। মাত্র ১৫ বছর বয়সেই ফেসবুকের নানা পন্য ও সেবার সংখ্যাও বৃদ্ধি পেয়েছে লক্ষণীয় হারে বলে বার্তা প্রদান করা হয় ফেসবুকের ব্লগ পোষ্টে। ফেসবুকের ব্যবহার দ্বারা বিভিন্ন ব্যবসা সৃষ্টি ও সম্ভাবনা হয়েছে। যার ফলে ফেসবুকের ব্যবহার এখন বৃহৎ পরিসরে করা হচ্ছে বিভিন্ন দেশে। ফেসবুকে নানাবিধ পণ্যের পরিষ্কার ধারণা প্রদান করার ক্ষেত্রে ব্র্যান্ড লোগোটিকে পরিবর্তন করা হয়েছে বলে ফেসবুকের কর্তৃপক্ষ জানায়। তাদের মতে বিভিন্ন ক্ষুদ্র থেকে বৃহৎ ব্যবসার নানাবিধ পণ্য কে ফেসবুক দ্বারা খুব সহজে উপস্থাপন করা সম্ভব এবং এক্ষেত্রে ফেসবুক কাজ করে চলেছে অনবরত। সকল কাজের সঠিক তথ্য প্রদানের পাশাপাশি সঠিক স্থানে এর খোজ করার ক্ষেত্রে লোগোটিকে পরিবর্তন করা হয়েছে।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...