The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

ভারতের অরুণাচলকে নিজেদের বলে দাবি করেছে চীন!

চীন ও ভারতের মতো প্রতিবেশী দুটি রাষ্ট্র্রের মধ্যে মতানৈক্যতার অভাব দেখা গেলো

দি ঢাকা টাইমস্ ডেস্ক॥ ভারতের অরুণাচলকে নিজেদের বলে দাবি করেছে চীন! আর এমন একটি খবর বিশ্ব বাজারে বেশ চাঞ্চল্য সৃষ্টি করেছে। কারণ হলো ভারত ও চীনকে নিয়ে বিশ্ব রাজনীতিতে সব সময়ই নানা রকম হিসাব-নিকাশ বিরাজ করে। এই ক্ষেত্রেও ঠিক তাই ঘটেছে। চীন ও ভারতকে নিয়ে নানা রকম খবর তাই মাঝে মধ্যেই দানা বেঁধে ওঠে। প্রতিবারের মতোই এবারও ঘটলো এমন একটি ঘটনা। চীন ও ভারতের মতো প্রতিবেশী দুটি রাষ্ট্র্রের মধ্যে মতানৈক্যতার অভাব দেখা গেলো। যে কারণে এই দুটি রাষ্ট্রের মধ্যে নতুন করে এক সংকটের সৃষ্টি করেছে। যা সত্যিই চিন্তার বিষয় হয়ে দেখা দিয়েছে।

ভারতের অরুণাচলকে নিজেদের বলে দাবি করেছে চীন! 1

ভারতের অরুণাচলকে নিজেদের বলে দাবি করেছে চীন! আর এমন একটি খবর বিশ্ব বাজারে বেশ চাঞ্চল্য সৃষ্টি করেছে। কারণ হলো ভারত ও চীনকে নিয়ে বিশ্ব রাজনীতিতে সব সময়ই নানা রকম হিসাব-নিকাশ বিরাজ করে। এই ক্ষেত্রেও ঠিক তাই ঘটেছে। চীন ও ভারতকে নিয়ে নানা রকম খবর তাই মাঝে মধ্যেই দানা বেঁধে ওঠে। প্রতিবারের মতোই এবারও ঘটলো এমন একটি ঘটনা। চীন ও ভারতের মতো প্রতিবেশী দুটি রাষ্ট্র্রের মধ্যে মতানৈক্যতার অভাব দেখা গেলো। যে কারণে এই দুটি রাষ্ট্রের মধ্যে নতুন করে এক সংকটের সৃষ্টি করেছে। যা সত্যিই চিন্তার বিষয় হয়ে দেখা দিয়েছে।

ভারতের প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংয়ের অরুণাচল প্রদেশ সফরের প্রতিবাদ জানিয়ে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয় একটি বিবৃতি দিয়েছে। তাতে বলা হয়, ‘চীন অরুণাচল প্রদেশকে কখনও ভারতের অংশ হিসেবে স্বীকৃতি দেবে না। এটা হলো মূলত চীনের দক্ষিণ তিব্বত। এখানে ভারতীয় নেতাদের সমস্ত কার্যকলাপেরই চূড়ান্ত বিরোধিতা করা হবে। তাই অঞ্চলটিতে শান্তি রক্ষার লক্ষ্যে ভারতের উচিত কোনো উসকানিমূলক পদক্ষেপ না নেওয়া’।

গত ১৫ নভেম্বর এই বিবৃতিটি দেওয়া হয়। এর আগেও বেশ কয়েকবার ভারত কর্তৃপক্ষের অরুণাচল সফর নিয়ে আপত্তি জানিয়েছিল ভারতের প্রতিবেশী চীন। সর্বশেষ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর প্রদেশটি সফর নিয়েও বেইজিংয়ের পক্ষ হতে তীব্র আপত্তি জানানো হয়েছে। বিতর্কিত অরুণাচল প্রদেশের সীমান্ত সমস্যা নিরসনে চীন ও ভারত এখন পর্যন্ত মোট ২১ দফা বৈঠকও করেছে। এর মূল কারণ হলো দেশ দুটির মধ্যে প্রায় ৩ হাজার ৪৮৮ কিলোমিটার দীর্ঘ সীমান্ত রয়েছে।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...