The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

পুরনো ফোনে নতুন বছরে হোয়াটসঅ্যাপ আর কাজ করবে না

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ১ জানুয়ারি হতে বেশ কিছু স্মার্টফোনে হোয়াটসঅ্যাপ করা যাবে না। কারণ হলো ওইসব ফোনের অপারেটিং সিস্টেম যথেষ্ট পুরনো, যে কারণে সেগুলোতে হোয়াটসঅ্যাপ সাপোর্ট করবে না। সংবাদ মাধ্যমের খবরে জানা যায়, এই তালিকার মধ্যে রয়েছে উইন্ডোজ সিস্টেমের সব ফোন এবং কিছু অ্যান্ড্রয়েড ও আইওএস ভার্সনের ফোনও।

পুরনো ফোনে নতুন বছরে হোয়াটসঅ্যাপ আর কাজ করবে না 1

১ জানুয়ারি হতে বেশ কিছু স্মার্টফোনে হোয়াটসঅ্যাপ করা যাবে না। কারণ হলো ওইসব ফোনের অপারেটিং সিস্টেম যথেষ্ট পুরনো, যে কারণে সেগুলোতে হোয়াটসঅ্যাপ সাপোর্ট করবে না। সংবাদ মাধ্যমের খবরে জানা যায়, এই তালিকার মধ্যে রয়েছে উইন্ডোজ সিস্টেমের সব ফোন এবং কিছু অ্যান্ড্রয়েড ও আইওএস ভার্সনের ফোনও।

হোয়াটসঅ্যাপ ঘোষণা করেছে যে, উইন্ডোজ সিস্টেমের কোনো স্মার্টফোনেই ১ জানুয়ারি হতে তাদের পরিষেবা পাওয়া যাবে না। তবে কিছু পুরনো সিস্টেমের অ্যান্ড্রয়েড এবং আইওএস ফোনে সাপোর্ট দেওয়া বন্ধ করতে চলেছে তারা। অ্যান্ড্রয়েট ২.৩.৪.৫.৬.৭ কিংবা তার পূর্বের ভার্সনের স্মার্টফোনে হোয়াটসঅ্যাপ পাওয়া যাবে না। অ্যান্ড্রয়েডের এই পুরনো ভার্সনগুলোতে হোয়াটসঅ্যাপ পরিষেবা বন্ধ হয়ে যাবে আগামী ১ ফেব্রুয়ারি ২০২০ হতে।

একইভাবে ‘আইওএস ৮’ বা তার পুরনো ভার্সনের স্মাটৃফোনগুলোতেও আর পাওয়া যাবে না হোয়াটসঅ্যাপ সাপোর্ট। যে কারণে ‘আইওএস ৮’ ডিভাইস অপারেটিং সিস্টেমে যে স্মার্টফোনগুলো চলছে তার গ্রাহকরা হোয়াটসঅ্যাপ পরিষেবা আগামী বছর হতে আর পাবেন না। এক্ষেত্রেও হোয়াটসঅ্যাপ পরিষেবা বন্ধ হয়ে যাবে ১ ফেব্রুয়ারি হতে।

তবে নতুন অ্যান্ড্রয়েড স্মার্টফোনগুলো সবই ৮ বা ৯ ভার্সনের। অ্যাপলের আইফোন ৪এস-ও এখন ‘আইওএস ৯’-তেই চলে। তাই যারা এটি ব্যবহার করছেন তাদের চিন্তার কিছু নেই, আপনার ফোন সম্ভবত ওই তালিকার বাইরেই থাকছে। তাই আপনি হোয়াটসঅ্যাপ পরিষেবাও পাবেন। সন্দেহ থাকলে আপনিও একবার চেক করে নিন আপনার ফোনের অ্যান্ড্রয়েড কিংবা আইওএস ভার্সানটি আসলে কি।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...