The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

একটি মাছের দাম ১৫ কোটি টাকা!

ওই টুনা মাছটির ওজন ছিল ২৭৬ কেজি

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ জাপানের মাছ বাজারে বড় বড় মাছের নিলাম নিত্যদিনের ঘটনা। এখানে চড়া দামে টুনা মাছ কিনেন জাপানের নামীদামী রেস্তোরাঁ ব্যবসায়ীরা। এবার সেখানে বিক্রি হয়েছে ১৫ কোটি টাকা দামের একটি মাছ!

একটি মাছের দাম ১৫ কোটি টাকা! 1

নতুন বছরের শুরুতেই টোকিওর তোয়ুসু মাছের বাজারে একটি দৈত্যাকার টুনা মাছ রেকর্ড মূল্যে বিক্রি হয়। নিলামে এই টুনা মাছটি বিক্রি হয়েছে ১৫ কোটি ১২ লাখ টাকায়।

ওই টুনা মাছটির ওজন ছিল ২৭৬ কেজি। নিলামে টোকিওভিত্তিক সুশি রেস্টুরেন্ট চেইন সুশিজানমাইয়ের প্রধান কিয়োশি কিমুরা ১৯৩.২ মিলিয়ন ইয়েন দিয়ে এই মাছটি কিনে নেন। যা মার্কিন ডলারে দাঁড়াচ্ছে ১.৮ মিলিয়ন। অপরদিকে বাংলাদেশী টাকায় মাছটির দাম পড়েছে ১৫ কোটি ১২ লাখ। অর্থাৎ প্রতি কেজি টুনা মাছ ৭ লাখ ইয়েন দিয়ে কিনেছেন তিনি।

এই টুনা মাছটি জাপানের উত্তর-পূর্বাঞ্চলীয় ওমা বন্দর হতে ধরা হয়। যদিও এর চেয়েও বড় আরেকটি দৈত্যাকার টুনা মাছ ২০১৩ সালে জাপানের মাছ বাজারে বিক্রি করা হয়েছিল ২২ কোটি টাকায়। দামের দিক হতে এখন পর্যন্ত সেটিই রেকর্ড। সেই রেকর্ডের কাছাকাছি পৌঁছাল এবারের ২৭৬ কেজির এই টুনা মাছটি।

এতো দাম হওয়ার কারণ সম্পর্কে জানা যায় যে, জাপানিরা টুনা মাছ খুব বেশি পছন্দ করে। আর তা যদি হয় ব্লুফিন টুনা তাহলে তো আর কথাই নেই। তাই জাপানে ব্লুফিন টুনা মাছের চাহিদা এখন তুঙ্গে। সে কারণে ওই রেস্তোরাঁ ব্যবসায়ী এতো দাম দিয়ে এই দৈত্যাকার ব্লুফিন টুনা মাছটি কিনেছেন বলে জানিয়েছেন।

বিশেষজ্ঞরা বলছেন যে, মানুষের ক্রমাগত ধরপাকড়ে ‘বিপন্ন’ পর্যায়ে রয়েছে এই দৈত্যাকার ব্লুফিন টুনা মাছটি। আর সে কারণেই এতো বেশি দাম এই দৈত্যাকার ব্লুফিন টুনা মাছের।

Loading...