The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

যেসব খাবার খেলে ফুসফুস ভালো থাকে

শরীরের কার্যকারিতা ঠিক রাখতে ফুসফুসের যত্ন নেওয়া প্রয়োজন

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ চা নিয়ে নানা মতবাদ রয়েছে। তবে চায়ের উপকারীতাই বেশি প্রচারিত হয়ে থাকে। এবার এমনই এক প্রতিবেদন দেখা গেছে যে প্রতিবেদনে বলা হয়েছে যা খেলে ফুসফুস ভালো থাকে। মানদেহের একটি গুরুত্বপূর্ণ অঙ্গই হলো ফুসফুস। শরীরের কার্যকারিতা ঠিক রাখতে ফুসফুসের যত্ন নেওয়া প্রয়োজন। অতিরিক্ত বায়ুদূষণ এবং ধূমপানের কারণে ফুসফুসের ক্ষতি হয়। তবে কিছু খাবার রয়েছে যা ফুসফুসের জন্য খুবই ভালো। এমন কিছু খাবার রয়েছে যা দৈনন্দিন খাদ্যতালিকায় রাখলে ফুসফুস বেশ সুস্থ থাকে।

যেসব খাবার খেলে ফুসফুস ভালো থাকে 1

চা নিয়ে নানা মতবাদ রয়েছে। তবে চায়ের উপকারীতাই বেশি প্রচারিত হয়ে থাকে। এবার এমনই এক প্রতিবেদন দেখা গেছে যে প্রতিবেদনে বলা হয়েছে যা খেলে ফুসফুস ভালো থাকে। মানদেহের একটি গুরুত্বপূর্ণ অঙ্গই হলো ফুসফুস। শরীরের কার্যকারিতা ঠিক রাখতে ফুসফুসের যত্ন নেওয়া প্রয়োজন। অতিরিক্ত বায়ুদূষণ এবং ধূমপানের কারণে ফুসফুসের ক্ষতি হয়। তবে কিছু খাবার রয়েছে যা ফুসফুসের জন্য খুবই ভালো। এমন কিছু খাবার রয়েছে যা দৈনন্দিন খাদ্যতালিকায় রাখলে ফুসফুস বেশ সুস্থ থাকে।

আসুন জেনে নেওয়া যাক সেই সব খাওয়ার সম্পর্কে:

# আপেলে থাকা ফেনোলিক যৌগ ও ফ্ল্যাভনয়েড শরীরের প্রদাহ কমিয়ে দেয়। ইউরোপিয়ান জার্নালে প্রকাশিত এক প্রতিবেদনে দেখা গেছে যে, যেসব শিশু নিয়মিত আপেলের জুস পান করে তাদের মধ্যে শ্বাসকষ্টের সমস্যাও অনেক কম হয়।

# গ্রিন টি শরীরের জন্য খুবই উপকারী একটি জিনিস। এতে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট ফুসফুসের প্রদাহ কমায় এবং ফুসফুসের কার্যকারিতা বাড়ায়। ২০১৭ সালে কোরিয়ান এক গবেষণা হতে দেখা যায় যে, যারা নিয়মিত দুই কাপ গ্রিন টি পান করেন, তাদের ফুসফুসের কার্যকারিতা অনেক বাড়ে।

# ফ্যাটি অ্যাসিডসমৃদ্ধ সামুদ্রিক মাছ ফুসফুসের কার্যকারিতা বাড়িয়ে দেয়।

# বাদাম ও বীজ ফুসফুসের জন্য খুবই উপকারী একটি জিনিস। আখরোট, চিনাবাদাম, পেস্তাবাদাম কাজুবাদাম, মিষ্টি কুমড়ার বীজ, সূর্যমুখীর বীজ, ফ্ল্যাক্সসিডে প্রচুর পরিমাণে ম্যাগনেশিয়াম, প্রয়োজনীয় খনিজ থাকায় এগুলো শ্বাসতন্ত্র খুব ভালো রাখে।

# গোলমরিচে থাকা ক্যাপাসেইসিন উপাদান শ্বাসকষ্টজনিত সমস্যা কমিয়ে দেয়।

# আদা-রসুন ফুসফুসের জন্য খুবই ভালো কাজ করে। এসব মসলায় থাকা অ্যান্টিইনফ্ল্যামেটরি উপাদান ফুসফুস পরিষ্কার রাখে এবং ফুসফুসের কার্যকারিতাও বাড়ায়।

তাই উপরোক্ত খাবারগুলো খেয়ে সুস্থ্য জীবন যাপন করা যাবে বলে ওই প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

Loading...