The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

অবৈধ-নকল মোবাইল ফোনের নেটওয়ার্ক বিচ্ছিন্ন করবে বিটিআরসি

২০১৯ সালের ১ আগস্ট হতে যে সব ক্লোন কিংবা নকল আইএমইআই সংবলিত কিংবা অবৈধভাবে আমদানি করা হ্যান্ডসেট মোবাইল নেটওয়ার্কে সংযুক্ত রয়েছে

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ২০১৯ সালের ১ আগস্ট হতে যে সব ক্লোন কিংবা নকল আইএমইআই সংবলিত কিংবা অবৈধভাবে আমদানি করা হ্যান্ডসেট মোবাইল নেটওয়ার্কে সংযুক্ত রয়েছে, সেই সব হ্যান্ডসেট থেকে নেটওয়ার্ক বিচ্ছিন্ন করে দেবে (বিটিআরসি)। শীঘ্রই নেটওয়ার্ক বিচ্ছিন্ন করার প্রযুক্তি ন্যাশনাল ইকুইপমেন্ট আইডেনটিটি রেজিস্ট্রার (এনইআইআর) বসাতে চলেছে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রক সংস্থা (বিটিআরসি)।

অবৈধ-নকল মোবাইল ফোনের নেটওয়ার্ক বিচ্ছিন্ন করবে বিটিআরসি 1

২০১৯ সালের ১ আগস্ট হতে যে সব ক্লোন কিংবা নকল আইএমইআই সংবলিত কিংবা অবৈধভাবে আমদানি করা হ্যান্ডসেট মোবাইল নেটওয়ার্কে সংযুক্ত রয়েছে, সেই সব হ্যান্ডসেট থেকে নেটওয়ার্ক বিচ্ছিন্ন করে দেবে (বিটিআরসি)। শীঘ্রই নেটওয়ার্ক বিচ্ছিন্ন করার প্রযুক্তি ন্যাশনাল ইকুইপমেন্ট আইডেনটিটি রেজিস্ট্রার (এনইআইআর) বসাতে চলেছে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রক সংস্থা (বিটিআরসি)।

সে জন্য অবৈধ, নকল এবং ক্লোন হ্যান্ডসেট কেনার ব্যাপারে গ্রাহকদের আবারও সতর্ক করে দিয়েছে বিটিআরসি।

গত বছরের এই সংক্রান্ত সতর্ক বিজ্ঞপ্তি সংযুক্ত করে এই বছরের ২৬ ফেব্রুয়ারি এই বিষয়ে আবারও সতর্কতা জারি করলো সংস্থাটি। ইতিপূর্বে গত বছরের ২৯ জুলাই এই সংক্রান্ত একটি বিজ্ঞপ্তি দেয় বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রক সংস্থা (বিটিআরসি)।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, মোবাইল হ্যান্ডসেট কেনার পূর্বে সিটির আইএমইআই (ইন্টারন্যাশনাল মোবাইল ইকুইপমেন্ট আইডেনটিটি) সঠিক কিনা- সেটি যাচাই করতে হবে। পাশাপাশি বিক্রেতার কাছ থেকে রশিদও নিতে হবে। সংশ্লিষ্ট সবাইকে মোবাইল হ্যান্ডসেট কেনা-বেচার ক্ষেত্রে সতর্কতা অবলম্বনের জন্য পুনরায় নির্দেশনা দেওয়া হয়েছে।

বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, গত বছরের ১ আগস্ট হতে নকল এবং ক্লোন আইএমইআই সংবলিত মোবাইল ফোন অপারেটরদের নেটওয়ার্কে সংযুক্ত হলে সেটিকে ন্যাশনাল ইকুইপমেন্ট আইডেনটিটি রেজিস্ট্রারের (এনইআইআর) মাধ্যমে নেটওয়ার্ক হতে সেই সব সেট বিচ্ছিন্ন করা হবে।

কীভাবে সত্যতা যাচাই করতে হবে, সেটি বলে দিয়েছে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রক সংস্থা (বিটিআরসি)। পদ্ধতিটি হলো- মোবাইল ফোনের মেসেজ অপশনে যাওয়ার পর KYD লিখে স্পেস দিয়ে ১৫ ডিজিটের আইএমইআই নম্বর লিখে ১৬০০২ নম্বরে পাঠিয়ে দিতে হবে। ফিরতি মেসেজেই জানা যাবে মোবাইল হ্যান্ডসেটটির আইএমইআই নম্বর বিটিআরসির তথ্যভাণ্ডারে রয়েছে কিনা।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...